Beta

উকিল নোটিশ পেলে করণীয়

২৮ জুলাই ২০১৮, ১৪:২৫

পাঠকের প্রশ্ন : আমি একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করি। আমার নামে পরিচিত এক ব্যক্তি আমার ঠিকানায় উকিল নোটিশ দিয়েছেন। সে উকিল নোটিশ পাওয়ার পরই আমার পরিবারের লোকজন অনেকে ঘাবড়ে গেছেন। এখন উকিল নোটিশটি আসলে কী? আমি এখন কী করতে পারি?

 

আবুল হাসনাত, লক্ষ্মীপুর

আইনজীবী : উকিল নোটিশ মানেই মামলা নয়। কারো বিরুদ্ধে কোনো অভিযোগ থাকলে সাধারণত আইনজীবীর মাধ্যমে বাদী যে নোটিশটি পাঠায় তাকে বলে লিগ্যাল নোটিশ বা উকিল নোটিশ। তবে উকিল নোটিশ মামলা নয়, মামলা-মোকদ্দমা করার পূর্বপ্রস্তুতি বলা চলে।

একজন আইনজীবীর মাধ্যমে প্রতিপক্ষের কাছে অভিযোগ তুলে ধরা হয় উকিল নোটিশের মাধ্যমে।

পারিবারিক বিষয়, জমিজমা থেকে শুরু করে আর্থিক বিষয়ে যেকোনো আইনি বিরোধ থাকলেই উকিল নোটিশ পাঠানো যায়। নোটিশে একটি নির্দিষ্ট সময়সীমা দেওয়া হয় এবং অনুরোধ করা হয় এ সময়সীমার মধ্যে বিরোধের সমাধান করতে। না হলে বিবাদী বা আসামির বিরুদ্ধে কোন ধারায় বা কী ধরনের মামলা করবে তা সতর্ক করে দেওয়া হয়।

নোটিশ পেলে করণীয় :

কোনো ব্যাক্তি যদি উকিল নোটিশ পেয়ে থাকেন তাহলে অস্থির না হয়ে সমস্যার সমাধান করুন। নোটিশ প্রেরকের সঙ্গে যোগাযোগ করুন অন্যথায় আপনি একজন আইনজীবীর কাছে গিয়ে উকিল নোটিশটি দেখান এবং আপনার সাথে নোটিশ প্রেরকের আসলে কোনো ধরনের বিরোধ রয়েছে কি না সেটা বুঝিয়ে বলুন। সে ক্ষেত্রে আইনজীবী আপনাকে আইনি পরামর্শ দেবেন। আর এতে  আপনার বিরুদ্ধে মামলা মোকদ্দমা হওয়ার আগে ঝামেলা সমাধান করে ফেলতে পারবেন।

মিথ্যা ঘটনায় নোটিশ হলে

অনেক ক্ষেত্রে নোটিশ প্রেরকের মৌখিক কথা শুনে আইনজীবী উকিল নোটিশ পাঠিয়ে দেন। এসব ক্ষেত্রে আইনজীবীর জন্য যাচাই-বাছাই করা কঠিন হয়ে থাকে। যদি নোটশটি মিথ্যা বলে মনে হয় তাহলে আপনি আপনার আইনজীবীর মাধ্যমে ঘটনা মিথ্যা ও ভিত্তিহীন বলে উকিল নোটিশের জবাব দিতে পারেন।

লেখক : আইনজীবী, বাংলাদেশ সুপ্রিম কোর্ট

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement