কাচ্চি বিরিয়ানি রান্নার সহজ ‍উপায়

Looks like you've blocked notifications!

বিরিয়ানি খেতে ভালোবাসেন না, এমন মানুষ খুবই কম আছে। স্বাস্থ্যগত কারণে অনেকে অবশ্য খেতে চান না। তবে বিশেষ দিনে একটু ভারী খাবার না হলে আমাদের চলে না। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে কাচ্চি বিরিয়ানি রান্না করবেন। এটি সুস্বাদু ও স্বাস্থ্যসম্মত।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান সিদ্দিকা কবীর’স রেসিপি-র একটি পর্বে কাচ্চি বিরিয়ানির রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি দিয়েছেন রন্ধনশিল্পী সিদ্দিকা কবীর। উপস্থাপনায় ছিলেন শারমিন লাকী। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে কাচ্চি বিরিয়ানি তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. আধা কেজি পোলাওয়ের চাল

২. এক কেজি মাংস

৩. ১২৫ গ্রাম আলু

৪. আধা কাপ দই

৫. আধা কাপ পেঁয়াজ বেরেস্তা

৬. তিনটি গোটা শুকনো মরিচ

৭. এক টেবিল চামচ গোলাপজল

৮. এক চিমটি জয়ত্রী

৯. একটি লবঙ্গ

১০. দুই টুকরো দারুচিনি

১১. দুটি এলাচ

১২. আধা টেবিল চামচ জিরা

১৩. একটি গোটা জয়ফল

১৪. এক টেবিল চামচ আদা বাটা

১৫. দুই চা চামচ রসুন বাটা

১৬. এক টেবিল চামচ লবণ

১৭. সাত-আটটা আলু বোখারা

১৮. সামান্য হলুদ

১৯. সামান্য জাফরান

প্রস্তুত প্রণালি

প্রথমে আলুতে হলুদ মেখে ভালো করে ভেজে নিন। একটি পাত্রে মাংস নিয়ে একে একে দই, মসলার মিশ্রণ, লবণ, পেঁয়াজ বেরেস্তা, আদা ও রসুন বাটা দিয়ে ভালো করে মেখে নিন। মাখানো মাংস হাড়িতে ঢেলে একটু ঘি ছড়িয়ে দিন।

এবার মাংসের ভাঁজে ভাঁজে আলু, আলুবোখারা দিয়ে সামান্য জাফরান ছিটিয়ে দিন। এরপর রান্না করা চাল ঢেলে তার ওপর ঘি ও ভাতের মাড় ঢেলে দিন। আবারও একটু হলুদ, গোলাপজল ও জাফরান দিন। ঢাকনি দিয়ে ঢেকে গোলানো আটা দিয়ে হাড়ির মুখ ভালো করে বন্ধ করে দিন। মৃদু আঁচে এক ঘণ্টা রাখুন।

কাচ্চি বিরিয়ানি হয়ে এলে চামচ দিয়ে মাংস ও চাল মিশিয়ে পরিবেশন করুন। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।