কোষ্ঠকাঠিন্য রোধে খান সুস্বাদু ডাঁটা ইলিশ

Looks like you've blocked notifications!

মাছে-ভাতে বাঙালি। আর ইলিশকে মাছের রাজা বলা হয়। এর স্বাদ ও গন্ধ অতুলনীয়। তাই তো যুগ যুগ ধরে বাঙালির রসনাতৃপ্তি মেটাচ্ছে ইলিশের নানান পদ। ইলিশ মাছ পছন্দ করেন না, এমন বাঙালি মেলা ভার। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে ডাঁটা ইলিশ রান্না করবেন।

সরিষার তেল ও সয়াবিন তেল মিক্সড করে খাওয়া ভালো। তা শরীরের জন্য যেমন উপকারী, তেমনই স্বাদেও বৈচিত্র্য আনে। ডাঁটায় রয়েছে প্রচুর ফাইবার। যাঁদের কোষ্ঠকাঠিন্য রয়েছে, তাঁরা ডাঁটা খেতে পারেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টেল প্লাস্টিকস রান্নাঘর-এর একটি পর্বে ডাঁটা ইলিশের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। খাবারের পুষ্টিগুণ বর্ণনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে ডাঁটা ইলিশ রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. পরিমাণমতো তেল

২. তিন টেবিল চামচ পেঁয়াজ কুচি

৩. আধা চা চামচ হলুদের গুঁড়ো

৪. এক চা চামচ মরিচের গুঁড়ো

৫. এক টেবিল চামচ সরিষা বাটা

৬. পরিমাণমতো পানি

৭. স্বাদমতো লবণ

৮. এক কাপ ডাঁটা ফালি

৯. চার-পাঁচটি ইলিশ মাছের টুকরো

১০. পাঁচ-ছয়টি কাঁচামরিচ

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে তেল দিন। এতে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। অন্য একটি বাটিতে হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো, সরিষা বাটা ও পানি দিয়ে গুলিয়ে নিন। এবার গোলানো মসলা ফ্রাইপ্যানে ঢেলে দিন। এতে লবণ দিয়ে ঢেকে কষিয়ে নিন।

কষানো হলে ডাঁটা, ইলিশ মাছের টুকরো ও পানি দিয়ে রান্না করুন। রান্না হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন সুস্বাদু ডাঁটা ইলিশ। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।