খুশকির পাঁচ কারণ

Looks like you've blocked notifications!
প্রতীকী ছবি

খুশকির সমস্যায় ভোগেন না, এমন মানুষ পাওয়া দুষ্কর। নারী-পুরুষ নির্বিশেষে খুশকি সমস্যার মুখোমুখি সবাই। বায়ুদূষণ, অস্বাস্থ্যকর জীবন যাপনসহ নানান কারণে খুশকির সমস্যা দেখা দেয়।

ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে খুশকি হওয়ার বিভিন্ন কারণ সম্পর্কে জানানো হয়েছে। আজ আমরা জেনে নেব পাঁচ কারণ। চলুন, চোখ বুলিয়ে নিই—

ছত্রাকের সংক্রমণ

ছত্রাকের সংক্রমণের মাধ্যমে খুশকি হতে পারে। এটি একটি গুরুত্বপূর্ণ কারণ। আর এ থেকে রক্ষা পেতে আপনি নিজের চিরুনি শুধু নিজে ব্যবহার করুন। অন্যকে ব্যবহার করতে দেবেন না। তা ছাড়া ঠিকঠাক চুল না ধুলেও ছত্রাকের সংক্রমণ হয়। মাথার ত্বকে ঘাম জমে সংক্রমণ হয়। তাই ভালো ভাবে চুল ধোয়া জরুরি।

খাদ্যাভ্যাস

চুলের যত্নে খাদ্যতালিকায় পুষ্টিকর খাবার রাখা জরুরি। এটি শুধু চুল নয়, ত্বকের ওপর প্রভাব ফেলে। তাই পুষ্টিকর খাবার গ্রহণ করুন। পর্যাপ্ত পানি খান। দেখবেন খুশকির সমস্যা দূর হয়ে যাবে।

শ্যাম্পু করুন সঠিক উপায়ে

শহরে বায়ুদূষণসহ নানান কারণে চুলের ওপর প্রভাব পড়ে। তাই চুল ধোয়া জরুরি। শ্যাম্পু করুন সঠিক উপায়ে। শ্যাম্পু করে চুল ভালো করে না ধুলে বা কন্ডিশনার দিয়ে ঠিকমতো না ধুলে খুশকি হতে পারে। অতএব, ভালো করে চুল ধুতে হবে। নইলে খুশকি বাড়বে।

চুলে যেন ময়লা না জমে

আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে, চুলে যেন ময়লা না জমে। এতে মাথার ত্বকে সংক্রমণ হতে পারে, দেখা দিতে পারে খুশকি। তাই ভালো করে চুল ধুয়ে নিন।

মানসিক চাপ

স্ট্রেস বা মানসিক চাপও মাথার ত্বকের ওপর প্রভাব ফেলে। এতে খুশকির সমস্যা দেখা দিতে পারে। তাই মানসিক চাপমুক্ত থাকুন। দুশ্চিন্তা করবেন না। আর অবশ্যই নিয়মিত চুল ধোবেন এবং যাতে ঠিকমতো মাথার ত্বকসহ চুল পরিষ্কার হয়, সে দিকে খেয়াল রাখবেন। দেখবেন, খুশকির সমস্যা আর থাকবে না।