ঘরেই তৈরি করুন বড়দিনের কেক

Looks like you've blocked notifications!

বছর ঘুরে চলে এসেছে খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব বড়দিন বা ক্রিসমাস ডে। নানা রকম উৎসব, আয়োজনের মধ্য দিয়ে পালিত হয় দিনটি।

কেক ছাড়া বড়দিন যেন চিন্তাই করা যায় না। আর তা যদি হয় নিজের হাতে বানানো কেক তাহলে তো কথাই নেই! চাইলে খুব সহজেই বাসায় তৈরি করা কেক দিয়ে পালন করতে পারেন এবারের বড়দিন। অথবা প্রিয়জনকে উপহার দিতে পারেন নিজের বানানো কেক। দেখে নিন তাহলে সহজ রেসিপিটি—

কেক বানাতে যা যা লাগবে

ময়দা—দুই কাপ

বেকিং পাউডার—হাফ কাপ

দুধ—এক কাপ

লেবুর রস—দুই চা চামচ

ভ্যানিলা এসেন্স—এক টেবিল চামচ

মাখন—হাফ কাপ

চিনি—হাফ কাপ

ডিমের সাদা অংশ—ছয়টি

কোকো পাউডার—দুই টেবিল চামচ

রংবেরঙের স্প্রিঙ্কল—এক কাপ

ভ্যানিলা ফ্রস্টিং—এক কাপ

সবুজ খাবার রং—১০ ফোঁটা

জেমস ক্যান্ডি—বিভিন্ন রঙের

লাল চেরি ফল—কয়েকটি 

ক্যারামেল পপকর্ন—পরিমাণমতো

কিশমিশ—কয়েকটি

যেভাবে কেক বানাবেন

  •  প্রথমে  ‘তিনশ’ ডিগ্রি ফারেনহাইটে ওভেন প্রিহিট করুন। নয় থেকে ১৩ ইঞ্চি বেকিং প্যানকে পার্চমেন্ট পেপার ও মাখন দিয়ে ঢেকে দিন।
  • একটি পাত্রে ময়দা, বেকিং পাউডার ও লবণ ভালোভাবে মেশান। আলাদা একটি পাত্রে দুধ, লেবুর রস ও ভ্যানিলা এসেন্স মেশান।
  • এরপর বিটার দিয়ে মাখন ও চিনি ভালোভাবে বিট করুন এক থেকে দুই মিনিট। এর মধ্যে একটি একটি করে ডিমের সাদা অংশ মেশাতে থাকুন। বিটারের গতি আরো কমিয়ে এনে ময়দার মিশ্রণটি ঢেলে দিন। মিশ্রণটি মিশে যাওয়া পর্যন্ত বিট করতে থাকুন। স্প্রিঙ্কলগুলোও মিশিয়ে নিন মিশ্রণটিতে।
  • এবার ব্যাটারটি বেকিং প্যানে ঢেলে ওভেনে ঢুকিয়ে দিন। ৪০ থেকে ৫০ মিনিট বেক করুন। কেকের ভেতরে একটি টুথপিক ঢুকিয়ে দেখুন টুথপিকটি পরিষ্কারভাবে বের হয়ে আসে কি না। এটা হলেই বুঝবেন আপনার কেক তৈরি। কেকটিকে ঠাণ্ডা হতে দিন।
  • প্যাকের নির্দেশনা অনুযায়ী ফ্রস্টিং তৈরি করুন। এবার একটি পাত্রে তিন/চার কাপ ফ্রস্টিং নিয়ে কোকো পাউডার মেশান। বাকি ফ্রস্টিংয়ে সবুজ রং মেশান।
  • সবশেষে কেকটিকে ক্রিসমাস ট্রির আকারে কেটে ফেলুন। উপরে ফ্রস্টিং বিছিয়ে দিন সুন্দরভাবে। এবার জেমস ক্যান্ডি, চেরি ফল ও ক্যারামেল পপকর্ন দিয়ে ক্রিসমাস ট্রিকে সুন্দরভাবে সাজিয়ে নিন।