চুল পড়া সমস্যার সমাধান কোথায়?

Looks like you've blocked notifications!
প্রতীকী ছবি

এমন মানুষ খুব কমই আছেন যারা চুল পড়া সমস্যার শিকার হননি। চুল পড়া নিয়ে দুশ্চিন্তার কারণই যেন এই সমস্যা বৃদ্ধির অন্যতম কারণ। চুল পড়বে, নতুন চুল গজাবে এটাই প্রকৃতির নিয়ম। তবে চুল নিয়ে যত্নশীল না হলে, সঠিক পরিচর্যা না করলে তা অচিরেই ঝরে যেতে পারে, যার দোষ প্রকৃতির ওপর চাপিয়ে দিলে চলবে না।

পরিসংখ্যান অনুযায়ী, প্রতি ১০ জনের মধ্যে ৫ জনই চুল পড়া সমস্যার শিকার। চুল হারানোর ভয় এবং চুল পড়া বন্ধের সমাধান খুঁজে-ফেরা মানুষের দেখাও মেলে শরীরে পুষ্টিকর খাবারের অভাব, চুলের সঠিক যত্ন না করা, পানিতে ক্লোরিনের পরিমাণ বেশি থাকা ইত্যাদি চুল পড়ার কিছু কারণ। এছাড়া অতিরিক্ত দুশ্চিন্তা চুল পড়ার অন্যতম একটি কারণ। যে কেউই যেকোন বয়সেই চুল পড়া সমস্যার শিকার হতে পারেন।

চুল পড়া সমস্যা যেমন প্রাচীন, এই সমস্যা সমাধানের খোঁজও শুরু হয় বহুকাল আগেই। চুলের যত্নে এখন বাজারে অনেক প্রসাধনী পাওয়া। তবে চুলের সঠিক যত্ন নেওয়ার সর্বপ্রথম এবং প্রাচীন পন্থা ছিল তেল। চুলে তেল দেওয়া নিয়ে ঘরের বড়-বুড়োরা সবসময়ই পিছে লেগে থাকতো। গুরুজনদের মতে মানুষের প্রাকৃতিক বিভিন্ন সমস্যার সমাধান রয়েছে প্রকৃতিতেই এবং চুলের যত্ন ও চুল পড়া সমস্যার সমাধান এই তালিকার বাইরে নয়। আর সেই সমাধানের অন্যতম একটি উৎস হলো তেল।

সঠিক ও পর্যাপ্ত পুষ্টি গুনাগুণসম্পন্ন উপাদান চুলকে গোড়া থেকে মজবুত করতে এবং চুলের উজ্জলতা ফিরিয়ে দিতে সক্ষম। নারিকেল তেল চুলের জন্য উপকারী বিভিন্ন পুষ্টি গুণাগুণের এক অনন্য বাহক। নারিকেল তেলকে চুলের খাবারও বলা হয়ে থাকে। নারিকেল ছাড়া চুল পড়া কমানো যেমন কষ্টকর তেমনি মেথি, আমলকী, এলোভেরা ইত্যাদি চুলের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ উপাদান। এসব উপাদান বাজারে সহজে কিনতে পাওয়া গেলেও তা চুলে ব্যবহারের উপযোগী করে তোলাটা যেমন ঝামেলাদায়ক তেমনি সময়সাপেক্ষ।

এজন্য চুল পড়া রোধে বাজারের সবচেয়ে সময়োপযোগী তেল হলো প্যারাসুট অ্যাডভান্সড এক্সট্রা কেয়ার অ্যান্টি হেয়ারফল অয়েল। এতে রয়েছে চুলের জন্য প্রয়োজনীয় সকল পুষ্টি গুনাগুণ যা চুল পড়া কমায় মাত্র ৪৫ দিনে। নারিকেল তেল, এলোভেরা, মেথি ও আমলকীর অনন্য মিশ্রণ এই তেলটিকেও করে তুলেছে চুলের যত্নে অনন্য।

এছাড়া প্যারাসুট অ্যাডভান্সড এক্সট্রা কেয়ার অ্যান্টি হেয়ারফল অয়েল-এর শিশিতে থাকা রুট অ্যাপ্লাইয়ারের মাধ্যমে চুলের গোড়া পর্যন্ত তেল পৌঁছাতে সক্ষম। এতোসব সুবিধা থাকার পরও কি চুল পড়া সমস্যার সমাধান খোঁজা উচিত?

মানব শরীরের অন্যতম আকর্ষণ চুল। তাই চুলের যত্নে কোন প্রকার আপোষ করা মোটেই উচিত নয়। আর সেই যত্নে যদি মিশে থাকে প্রকৃতির ছোঁয়া তবে তা হয়ে ওঠে আরো নির্ভরশীল। কারণ আমরা চিরকালই প্রকৃতির কাছে ঋণী। দেওয়া-নেওয়ার খেলায় প্রকৃতির কাছে আমরাই কৃতজ্ঞ হয়েছি বারবার। সে বেঁচে থাকার রসদের যোগানেই হোক কিংবা উত্তম সৌন্দর্য চর্চায়। প্রকৃতিই এখনও পর্যন্ত পরম নির্ভরতার জায়গা।