ঝটপট রাঁধুন গরুর শাহি রেজালা

Looks like you've blocked notifications!

গরুর মাংস খেতে অনেকে পছন্দ করেন। এটি সুস্বাদু ও মুখরোচক। তাঁদের জন্য আমাদের আজকের রেসিপি গরুর শাহি রেজালা। তবে যাঁদের হার্টের সমস্যা আছে, তাঁদের জন্য একটু ভিন্ন ভাবে রান্না করা জরুরি। গরম পানি করে মাংসে দিয়ে সেই পানি ফেলে দিলে চর্বি অনেকটাই কমে যায়।

আর একটি পরামর্শ, গরুর মাংস রান্না করার সময় প্রথমে আগুনের তাপ বাড়িয়ে কিছুক্ষণ রান্না করুন। তার পর অল্প আঁচে রান্না করলে গরুর মাংস সহজে সেদ্ধ হবে।

এনটিভির রান্নাবিষয়ক এক আয়োজনে গরুর শাহি রেজালা তৈরির প্রক্রিয়া দেওয়া হয়েছে। রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী আসমা আক্তার পলি। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে গরুর শাহি রেজালা তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. পরিমাণমতো তেল

২. দুই টেবিল চামচ পেঁয়াজকুচি

৩. একটি তেজপাতা

৪. পরিমাণমতো আস্ত গরম মসলা

৫. এক কেজি গরুর মাংস

৬. এক টেবিল চামচ মরিচের গুঁড়ো

৭. এক চা চামচ আদা বাটা

৮. এক চা চামচ রসুন বাটা

৯. সামান্য পরিমাণ পানি

১০. এক কাপ টক দই

১১. এক টেবিল চামচ জায়ফল, জয়ত্রী ও পেস্তাবাদাম বাটার মিশ্রণ

১২. ছয়-সাতটি কাঁচামরিচ

১৩. দুই টেবিল চামচ গরম মসলার গুঁড়ো

১৪. পরিমাণমতো পেঁয়াজ বেরেস্তা

১৫. দুই টেবিল চামচ টমেটো সস

১৬. স্বাদমতো লবণ

১৭. দুই টেবিল চামচ বাদাম বাটা

১৮. তিন টেবিল চামচ কেওড়া জল

১৯. দুই টেবিল চামচ মাওয়া

২০. দুই টেবিল চামচ ঘি

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে তেল দিন। এতে পেঁয়াজকুচি, তেজপাতা, আস্ত গরম মসলা, গরুর মাংস, মরিচের গুঁড়ো, আদা বাটা ও রসুন বাটা দিয়ে ঢেকে কষিয়ে নিন। কষানো হলে পানি, টক দই, মিশ্রিত জায়ফল, জয়ত্রী, পেস্তাবাদাম বাটা দিয়ে ঢেকে সেদ্ধ করুন। সেদ্ধ হয়ে গেলে পানি দিয়ে ঢেকে রান্না করুন।

সবশেষে কাঁচামরিচ, গরম মসলার গুঁড়ো, পেঁয়াজ বেরেস্তা, টমেটো সস, লবণ, বাদাম বাটা, কেওড়া জল, মাওয়া ও ঘি দিয়ে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার গরুর শাহি রেজালা। এ রেসিপিটি সহজে তৈরি করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন। সেই সঙ্গে দেখে নিতে পারেন মাটন টিক্কা মাসালার রেসিপিও।