তেল-মসলা কম দিয়ে সহজে রাঁধুন চিংড়ি পোলাও

Looks like you've blocked notifications!

 

অনেকে চিংড়ি পোলাও খেতে পছন্দ করেন। আর এই শীতে দুপুরে বা রাতে গরম গরম পোলাও কার না খেতে ভালো লাগে। তবে রান্নার ঝামেলার কারণে কেউ কেউ রেস্তোরাঁ থেকে কিনে আনেন। খাবারের ক্ষেত্রে আমাদের স্বাস্থ্যের কথা ভাবতে হবে। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে চিংড়ি পোলাও রান্না করবেন।

অনেকেই ভাবেন পোলাও মানেই রিচ ফুড, অনেক বেশি ক্যালোরি যুক্ত খাবার। ক্যালোরি তো অবশ্যই আছে। তবে আমরা চাইলে ক্যালোরি কমিয়ে ফেলতে পারি। তেল-মসলা কম দিয়ে, কিউব করে কাটা পেঁয়াজ দিয়ে যদি চিংড়ি মিক্স করি, তাহলে অন্য পোলাওয়ের তুলনায় ক্যালোরি ভ্যালু অনেকটা কমে আসবে এবং অবশ্যই স্বাস্থ্যকর হবে।

আমরা এ রেসিপিতে আদা ব্যবহার করব। আদার অনেক স্বাস্থ্যগুণ রয়েছে। এটি অ্যান্টিবায়োটিক হিসেবে কাজ করে। আর নারকেলের দুধ আমাদের অনেক বেশি এনার্জি দেবে। পোলাও যখন খাবেন, তার সঙ্গে সালাদ যুক্ত করবেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টেল প্লাস্টিকস রান্নাঘর-এর একটি পর্বে প্রন পোলাওয়ের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। খাবারের পুষ্টিগুণ বর্ণনা করেছেন পুষ্টিবিদ তাসনিম আশিক। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে প্রন পোলাও রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. এক টেবিল চামচ ঘি

২. পরিমাণমতো ঘি

৩. ৫০০ গ্রাম চিংড়ি মাছ

৪. স্বাদমতো লবণ

৫. একটি ডিম

৬. দুই টেবিল চামচ পেঁয়াজ

৭. চার-পাঁচটি কাঁচামরিচ

৮. তিন টেবিল চামচ নারকেলের দুধ

৯. এক টেবিল চামচ আদা

১০. দুই টেবিল চামচ রসুন বাটা

১১. দুই চা চামচ রসুন কুচি

১২. পরিমাণমতো পানি

১৩. এক চা চামচ জিরার গুঁড়ো

১৪. দুই টেবিল চামচ আদা কুচি

১৫. ৫০০ গ্রাম পোলাওয়ের চাল

১৬. পরিমাণমতো গরম মসলা

১৭. স্বাদমতো পেঁয়াজ বেরেস্তা

১৮. তিন টেবিল চামচ টমেটো সস

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে ঘি ও তেল দিন। একটি পাত্রে চিংড়ি মাছ, লবণ ও ডিম দিয়ে ভালোভাবে মাখিয়ে গরম তেলে ছেড়ে ভেজে নামিয়ে নিন।

ফ্রাইপ্যানে পেঁয়াজ, কাঁচামরিচ, আদা বাটা, রসুন বাটা, রসুন কুচি, পানি, জিরার গুঁড়ো, আদা কুচি, সেদ্ধ পোলাও চাল, গরম মসলা, পেঁয়াজ বেরেস্তা, ভাজা চিংড়ি মাছ, নারকেলের দুধ ও লবণ দিয়ে ঢেকে ২০ মিনিট দমে রাখুন।

সবশেষে টমেটো সস দিয়ে কিছুক্ষণ রান্না করে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের চিংড়ি পোলাও। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন। সেই সঙ্গে দেখে নিন ফ্রুট কাস্টার্ডের রেসিপি।