তৈরি করুন সুস্বাদু সাবুদানার ডেজার্ট

Looks like you've blocked notifications!

অনেকেই মিষ্টিজাতীয় খাবার পছন্দ করেন। হাতের কাছে থাকা উপকরণ দিয়ে আপনি চাইলেই তৈরি করতে পারেন দারুণ সব ডেজার্ট। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে সাবুদানার ডেজার্ট তৈরি করবেন।

আমরা চাইলে এ রেসিপিতে ব্রাউন সুগার যুক্ত করতে পারি। যাঁদের কোষ্ঠকাঠিন্য রয়েছে, তাঁদের জন্য সাবুদানা উত্তম খাবার। তাঁরা সপ্তাহে তিন থেকে চার দিন খেতে পারেন। বিশেষ করে ল্যাকটেনিন মাদার, বেবি হওয়ার পরে মিল্ক প্রোডাকশনের জন্য অথবা তাঁর স্বাস্থ্যের জন্য সাবুদানা খুব ভালো খাবার। এর সঙ্গে দুধ থাকছে, প্রোটিনের চাহিদাও পূরণ হয়ে যাচ্ছে। বাচ্চাদের জন্যও খুব ভালো। বিশেষ করে ছয় মাস বয়সি বাচ্চাদের জন্য এটি খুব ভালো খাবার।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান এক্সপার্ট টুডে’স কিচেন-এর একটি পর্বে সাবুদানার ডেজার্টের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী সুহানা ইসলাম। উপস্থাপনায় ছিলেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে সাবুদানার ডেজার্ট রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. তরল দুধ

২. গুঁড়ো দুধ

৩. কর্নফ্লাওয়ার

৪. পরিমাণমতো চিনি

৫. সেদ্ধ সাবুদানা

৬. আপেল কুচি

৭. কালো আঙুর কুচি

৮. সাদা আঙুর কুচি

৯. কলা কুচি

১০. চেরি ফল কুচি

১১. বেদেনার কোয়া

প্রস্তুত প্রণালি

প্রথমে সসপ্যানে তরল দুধ নিন। এতে গুঁড়ো দুধ, কর্নফ্লাওয়ার ও চিনি দিয়ে রান্না করুন। রান্না হয়ে গেলে নামিয়ে নিন।

সবশেষে একটি পাত্রে রান্না করা মিশ্রণে সেদ্ধ সাবুদানা, আপেল কুচি, সাদা আঙুর কুচি, কালো আঙুর কুচি, কলা কুচি, চেরিফল কুচি ও বেদেনার কোয়া দিয়ে ভালোভাবে মিশিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের সাবুদানার ডেজার্ট। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।