ত্বক ও চুলের যত্নে ব্ল্যাক টি

Looks like you've blocked notifications!
প্রতীকী ছবি

শুধু সকালে নয়, দিনে বেশ কয়েক বার চা পানের অভ্যাস আছে অনেকেরই। চা ক্লান্তি দূর করে। চা শরীরের জন্য উপকারী। কারণ, চায়ে আছে তিনটি গুরুত্বপূর্ণ উপাদান—আইসোফ্লাভন, পলিফেনল ও অ্যান্টিঅক্সিডেন্ট।

ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, চায়ের যথাযথ উপকারিতা পেতে চিনি ও দুধ ছাড়া চা খাওয়া উচিত। ব্ল্যাক টি খুব উপকারী। ব্ল্যাক টিতে রয়েছে অ্যামাইনো অ্যাসিড। এটি মনোসংযোগ এবং মনকে আরাম দিতে সাহায্য করে। হার্টের জন্যও অত্যন্ত উপকারী ব্ল্যাক টি। ব্ল্যাক টি ত্বক ও চুলের জন্যও উপকারী। আসুন, আমরা ব্ল্যাক টির উপকারিতা সম্পর্কে জেনে নিই—

ত্বকের দাগ কমায়

দাগ মুখের সৌন্দর্য নষ্ট করে। এ ক্ষেত্রে ব্ল্যাক টি দারুণ কার্যকর। কারণ, এতে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। ব্ল্যাক টি খাওয়ার পাশাপাশি তুলার সাহায্যে দাগের ওপর লাগাতে পারেন। ভালো ফল মিলবে।

চুল পড়া কমায়

আপনি কি চুল পড়ার সমস্যায় ভুগছেন? তাহলে পান করুন ব্ল্যাক টি। এর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান আপনাকে চাপমুক্ত রাখবে। তাহলে চুল পড়াও কমবে। কারণ, অতিরিক্ত মানসিক চাপ চুল পড়ার অন্যতম কারণ।

ত্বককে বুড়িয়ে যেতে দেয় না

অনেকের ত্বক অল্প বয়সেই বয়স্কদের মতো হয়ে যায়। সূর্যের আলো, দূষণের কারণে ত্বকে এ সমস্যা দেখা দেয়। ব্ল্যাক টিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও পলিফেনলস ত্বককে সুরক্ষা দেয়। বলিরেখা পড়তে দেয় না।

চুলের বৃদ্ধিতে

ব্ল্যাক টি চুলে লাগালে চুলের বৃদ্ধি হবে। তবে সব সময় স্বাভাবিক তাপমাত্রায় রেখে ব্যবহার করতে হবে। ব্ল্যাক টি দিয়ে মাথার ত্বক ভালোভাবে ম্যাসাজ করতে হবে।

চোখের নিচের ফোলাভাব কমায়

অনেকেরই চোখের নিচের অংশ ফোলা হয়ে থাকে। চোখের নিচে ফোলাভাব মুখের সৌন্দর্য নষ্ট করে। ব্ল্যাক টি এই ভাব কমাতে সাহায্য করে। ব্ল্যাক টি ঠাণ্ডা করে চোখের নিচে লাগিয়ে রাখুন ২০ মিনিট। তারপর ধুয়ে ফেলুন। কয়েক সপ্তাহ ব্যবহার করুন। ভালো ফল মিলবে।

সিল্কি চুল

উজ্জ্বল ও সিল্কি চুল কে না চায়। ব্ল্যাক টি তা করতে সহায়তা করবে। শ্যাম্পু করার পর ব্ল্যাক টি দিয়ে চুল ধুয়ে নিন। ভালো উপকার পাবেন।