ত্বক ও চুলের যত্নে ভিটামিন ই সমৃদ্ধ তেল

Looks like you've blocked notifications!
প্রতীকী ছবি

ত্বকের স্বাস্থ্যে ভিটামিন ই খুবই কার্যকর। উজ্জ্বল ত্বকের জন্য ভিটামিন ই জরুরি। এটি ত্বকের নতুন কোষ তৈরিতে সাহায্য করে। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ক্ষতিকর দূষণ থেকে যা ত্বককে রক্ষা করে এবং সূর্যের অতি বেগুনি রশ্মি থেকে ত্বককে ক্ষতির হাত থেকে বাঁচায়। চুলের স্বাস্থ্যেও ভিটামিন ই কার্যকর ভূমিকা পালন করে।

ভারতের বিখ্যাত ফ্যাশনবিষয়ক সাময়িকী ফেমিনার এক প্রতিবেদনে বলা হয়েছে, আমাদের হাতের কাছেই রয়েছে বেশ কিছু তেল, যাতে রয়েছে ভিটামিন ই এবং সেই তেল ত্বক ও চুলের যত্নে কার্যকর। আসুন, এই তেলগুলো সম্পর্কে জেনে নিই—

আমন্ড অয়েল

আমাদের মা-দাদিরা ত্বক ও চুলের যত্নে আমন্ড অয়েল বা বাদাম তেল ব্যবহারের পরামর্শ দেন। কারণ, এতে রয়েছে ভিটামিন ই-সহ অন্যান্য পুষ্টি উপাদান। তাই ত্বক ও চুলের যত্নে বাদাম তেল ব্যবহার করুন।

কোকোনাট অয়েল

কোকোনাট অয়েল বা নারকেল তেলে রয়েছে আয়রন, ভিটামিন কে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ যেটা, সেটা হলো ভিটামিন ই। ভিটামিন ই থাকায় এই তেল ত্বকের কালো দাগ দূর করতে সাহায্য করে। কয়েক ফোঁটা নারকেল তেল ত্বকে ব্যবহার করুন, দেখুন ম্যাজিক।

ক্যাস্টর অয়েল

চুলের যত্নে ক্যাস্টর অয়েল খুবই কার্যকর। শুধু তা-ই নয়, এতে উচ্চমাত্রায় রয়েছে ভিটামিন ই। তাই ক্যাস্টর অয়েল ব্যবহার করতে ভুলবেন না।

অলিভ অয়েল

অলিভ অয়েল বা জলপাই তেলে রয়েছে প্রচুর ভিটামিন ই। এটি চুলের যত্নে খুবই কার্যকর। রান্নায় অলিভ অয়েল ব্যবহার স্বাস্থ্যসম্মত। এটি আপনার ত্বককে সজীব রাখে।