দক্ষিণ অঞ্চলের স্পেশাল রেসিপি দক্ষিণী মুরগি

Looks like you've blocked notifications!

বাংলাদেশের একেক অঞ্চলে একেক ভাবে রান্না করা হয়। এক মুরগিই যে কত রকম ভাবে রান্না করা হয়। সেসব রান্নার স্বাদেও ভিন্নতা রয়েছে। আজ আমরা জানাব, দক্ষিণ অঞ্চলের রেসিপি দক্ষিণী মুরগি। এটি ঘরোয়া রেসিপি। এটি অন্য অঞ্চলের খাবার থেকে একটু আলাদা।

এনটিভির রান্নাবিষয়ক এক আয়োজনে দক্ষিণী মুরগি তৈরির প্রক্রিয়া দেওয়া হয়েছে। রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী মাহফুজুর রহমান। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে দক্ষিণী মুরগি তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. পরিমাণমতো তেল

২. দুই টেবিল চামচ পেঁয়াজকুচি

৩. একটি তেজপাতা

৪. একটি দারুচিনি

৫. দুটি এলাচ

৬. ৫০০ গ্রাম মুরগির মাংস

৭. স্বাদমতো লবণ

৮. দুই টেবিল চামচ টক দই

৯. দুই চামচ আদা বাটা

১০. দুই চামচ রসুন বাটা

১১. এক চা চামচ হলুদের গুঁড়ো

১২. তিন চা চামচ মরিচের গুঁড়ো

১৩. দুই টেবিল চামচ মুরগির মাংসের মসলা

১৪. পরিমাণমতো পানি

১৫. দুই টেবিল চামচ নারকেলকুচি

১৬. দুই টেবিল চামচ সরিষা বাটা

১৭. সামান্য পরিমাণ ধনেপাতাকুচি

১৮. পরিমাণমতো শুকনো মরিচকুচি

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে তেল দিন। এতে পেঁয়াজকুচি, তেজপাতা, দারুচিনি, এলাচ, মুরগির মাংস ও লবণ দিয়ে ভেজে নিন। বাটিতে টক দই, আদা বাটা, রসুন বাটা, হলুদের গুঁড়ো, মরিচের গুঁড়ো ও মুরগির মাংসের মসলা দিয়ে ভালোভাবে গুলিয়ে নিন।

এবার গোলানো মসলা ফ্রাইপ্যানে ঢেলে পানি দিয়ে কষিয়ে নিন। কষানো হলে নারকেলকুচি ও সরিষা বাটা দিয়ে রান্না করুন। রান্না হয়ে গেলে ধনেপাতাকুচি ও শুকনো মরিচকুচি দিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের দক্ষিণী মুরগি। এ রেসিপিটি সহজে তৈরি করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন। সেই সঙ্গে দেখে নিতে পারেন মাসালা চাপ রেসিপি।