পুরান ঢাকার ভিন্ন স্বাদের বিরিয়ানি

Looks like you've blocked notifications!

দৈনন্দিন আমরা যা খেয়ে থাকি, যে উপকরণ দিয়ে সেগুলো রান্না করা হয়, সেই উপকরণগুলো দিয়েই যদি একটু ভিন্ন কিছু হয়, তাহলে কেমন হয়? অবশ্যই ভালো হয়। আজ আমরা জানাব, পুরান ঢাকার ভিন্ন স্বাদের বিরিয়ানির রেসিপি। এটি বিশেষ রান্না, কারণ, এতে গরু ও মুরগির মাংস উভয়ই ব্যবহার করা হয়।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান এক্সপার্ট টুডে’স কিচেনের একটি পর্বে পুরান ঢাকার ভিন্ন স্বাদের বিরিয়ানির রেসিপি দেওয়া হয়েছে। আসুন, আমরা জেনে নিই ভিন্ন স্বাদের বিরিয়ানি ​রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. এক কেজি গরুর মাংস

২. ৫০০ গ্রাম মুরগির মাংস

৩. পরিমাণমতো পোলাও

৪. পরিমাণমতো তেল

৫. সামান্য পরিমাণ গরম মসলা

৬. তিন টেবিল চামচ পেঁয়াজকুচি

৭. এক কাপ টক দই

৮. দুই চা চামচ আদা বাটা

৯. এক টেবিল চামচ রসুন বাটা

১০. পরিমাণমতো পানি

১১. দুই টেবিল চামচ মরিচের গুঁড়ো

১২. পরিমাণমতো বিরিয়ানি মসলা

১৩. তিন টেবিল চামচ ধনিয়া গুঁড়ো

১৪. দুই চা চামচ জিরার গুঁড়ো

১৫. দুই চা চামচ হলুদের গুঁড়ো

১৬. সামান্য পরিমাণ ধনেপাতাকুচি

১৭. তিন-চারটি কাঁচামরিচ

১৮. স্বাদমতো লবণ

১৯. ২৫০ গ্রাম ঘি

২০. সামান্য পরিমাণ কিসমিস

২১. পরিমাণমতো পেঁয়াজ বেরেস্তা

২২. তিন টেবিল চামচ কেওড়া জল

২৩. এক টুকরো কয়লা

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে তেল দিন। এতে গরম মসলা ও পেঁয়াজকুচি দিয়ে হালকা করে ভাজুন। বাটিতে মুরগির মাংস ও টক দই দিয়ে মেরিনেট করুন। ফ্রাইপ্যানে আদা বাটা, রসুন বাটা, বিরিয়ানি মসলা, ধনিয়া গুঁড়ো, জিরার গুঁড়ো, হলুদের গুঁড়ো, লবণ ও পানি দিয়ে ভালো করে কষিয়ে নিন।

কষানো হলে মেরিনেট করা মুরগির মাংস ও সেদ্ধ করা গরুর মাংস দিয়ে রান্না করুন। সবশেষে টক দই দিয়ে কিছুক্ষণ রান্না করে পোলাওয়ের সাথে ধনেপাতাকুচি, পেঁয়াজ বেরেস্তা, কিসমিস, কাঁচামরিচ, কেওড়া জল ও কয়লা দিয়ে কিছুক্ষণ দমে রেখে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার বিরিয়ানি। দারুণ স্বাদের বিরিয়ানি সহজে তৈরি করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।