ফলের সমাহার, মন চাইবে বারবার

Looks like you've blocked notifications!

অনেকে ফ্রুট চাট খেতে পছন্দ করেন। এতে থাকে নানান ফলের সমাহার। তাই পুষ্টিগুণেও ভরা। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে সুইট অ্যান্ড সাওয়ার ফ্রুট চাট তৈরি করবেন।

ফলের সালাদের ভারতীয়-পাকিস্তানি ভার্সন হলো ফ্রুট চাট। মৌসুমি ফল, চিনি, কমলার রস ও চাট মসলা দিয়ে এ রেসিপি তৈরি করা হয়। রমজানে ইফতারে এ খাবার খুব জনপ্রিয়। তবে এখন সারা বছরই মানুষ ফ্রুট চাট খেয়ে থাকে।

আমরা যেহেতু টক-মিষ্টি ফ্রুট চাট তৈরি করব, তাই এতে টক দই ও মিষ্টি দই ব্যবহার করব। আজ আমরা যে রেসিপি তৈরি করছি, তা আসলে ফলের সালাদের ফিউশন। অনেকে আলাদা করে ফল খেতে পছন্দ করে না। তাদের যদি এ রেসিপি দেওয়া যায়, নিশ্চিত মজা করে খাবে।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান এক্সপার্ট টুডে’স কিচেন-এর একটি পর্বে সুইট অ্যান্ড সাওয়ার ফ্রুট চাটের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী সাইফা আলম সঞ্চি। অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে সুইট অ্যান্ড সাওয়ার ফ্রুট চাট তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. টক দই

২. মিষ্টি দই

৩. ফ্রেশ ক্রিম

৪. সাদা গোলমরিচের গুঁড়ো

৫. কমলা ও লেবুর রস মিশ্রিত আপেল

৬. আনার

৭. আঙুর

৮. বাদাম কুচি

৯. কিসমিস

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি পাত্রে টক দই নিন। এতে মিষ্টি দই, ফ্রেশ ক্রিম, সাদা গোলমরিচের গুঁড়ো, বিট লবণ, কমলা ও লেবুর রস মিশ্রিত আপেল কুচি, আনার ও আঙুর দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন।

সবশেষে বাদাম কুচি ও কিসমিস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের সুইট অ্যান্ড সাওয়ার ফ্রুট চাট। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।