ফুচকার সহজ রেসিপি

Looks like you've blocked notifications!

তরুণ-তরুণীদের প্রিয় খাবার ফুচকা। শুধু বড় রেস্তোরাঁয় নয়, শহরের রাস্তার পাশেও বিক্রি হয় ফুচকা। আর ফুচকার দোকানে সব সময় থাকে উপচেপড়া ভিড়। আপনারা চাইলে সহজে বাসায় তৈরি করতে পারেন ফুচকা। আজ আমরা সেই প্রক্রিয়া জানাব।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান সিদ্দিকা কবীর’স রেসিপিতে ফুচকা তৈরির প্রক্রিয়া দেওয়া হয়েছে। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে ফুচকা তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. দেড় কাপ সুজির আটা

২. আধা কাপ ময়দা (ছিটানোর জন্য)

৩. এক চা চামচ তালমাখনা

৪. পরিমাণমতো পানি

৫. এক কাপ সেদ্ধ আলু

৬. এক টেবিল চামচ চটপটির মসলা

৭. চার টেবিল চামচ পেঁয়াজকুচি

৮. পরিমাণমতো লবণ

৯. এক কাপ সেদ্ধ মটর

১০. এক টেবিল চামচ কাঁচামরিচকুচি

১১. দুই টেবিল চামচ ধনেপাতাকুচি

১২. আধা কাপ তেঁতুলের মাড়

১৩. এক চা চামচ শুকনো মরিচের গুঁড়ো

১৪. এক চা চামচ জিরার গুঁড়ো

১৫. আধা কাপ চিনি বা গুঁড়

১৬. সামান্য পরিমাণ বিটলবণ

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি পাত্রে সুজির আটা, লবণ, পানি এবং তালমাখনা একসঙ্গে মাখিয়ে ময়ান তৈরি করে নিন। এবার মাখানো আটা বেলনিতে পাতলা করে বেলে উপরে তেল মাখিয়ে ময়দা ছিটিয়ে আরেকটি রুটি বিছিয়ে ভালো করে বেলে নিন। এর পর ছাঁচ দিয়ে গোল গোল করে কেটে কড়াইয়ের গরম তেলে লাল করে ভেজে তুলে রাখুন।

এবার একটি পাত্রে একে একে তেঁতুলের মাড়, শুকনো মরিচের গুঁড়ো, জিরার গুঁড়ো, চিনি এবং বিটলবণ দিয়ে একটু নেড়ে চুলায় ভালো করে জ্বাল দিয়ে তেঁতুলের চাটনি তৈরি করে বাটিতে ঢেলে রাখুন। এর পর একটি বাটিতে একে একে সেদ্ধ আলু, সেদ্ধ মটর, পেঁয়াজকুচি, কাঁচামরিচকুচি, ধনেপাতাকুচি, লবণ এবং চটপটির মসলা দিয়ে ভালো করে মাখিয়ে পুর তৈরি করুন। এবার তৈরি করে রাখা পুর ফুচকার মধ্যে ভরে প্লেটে সাজিয়ে উপরে তেঁতুলের চাটনি দিয়ে পরিবেশন করুন মজাদার ফুচকা। মুখরোচক ফুচকা সহজে তৈরি করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।