বাসায় সহজে বানান বিফ বার্গার

Looks like you've blocked notifications!

যাঁদের বার্গার পছন্দ, বিফ বার্গার পেলে যেন তাঁদের চোখেমুখে ঝিলিক দিয়ে ওঠে। বিকেলে অনেকে বার্গার খেতে ভালোবাসেন। সব সময় রেস্তোরাঁয় যাওয়া সম্ভব হয় না। কিন্তু ঘরে আপনি সহজেই বিফ বার্গার তৈরি করতে পারেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান সিদ্দিকা কবীর’স রেসিপিতে বিফ বার্গার তৈরির প্রক্রিয়া দেওয়া হয়েছে। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে বিফ বার্গার তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. এক কেজি গরুর মাংসের কিমা

২. চার টুকরো পাউরুটি

৩. মেজারিং কাপের চার ভাগের এক ভাগ পেঁয়াজকুচি

৪. এক চা চামচ কাঁচামরিচকুচি

৫. এক চা চামচ জায়ফল গুঁড়ো

৬. এক চা চামচ আদা বাটা

৭. এক চা চামচ রসুন বাটা

৮. এক চা চামচ গোলমরিচের গুঁড়ো

৯. এক চা চামচ সরিষা বাটা

১০. দুই চা চামচ চিনি

১১. এক টেবিল চামচ লবণ

১২. এক চা চামচ অয়েস্টার সস

১৩. দুটি ডিম

১৪. মেজারিং কাপের চার ভাগের এক ভাগ বিস্কুটের গুঁড়ো

১৫. দুই টেবিল চামচ ধনেপাতাকুচি

১৬. ভাজার জন্য পরিমাণমতো তেল

প্রস্তুত প্রণালি

একটি পাত্রে মাংসের কিমা নিয়ে একে একে পেঁয়াজকুচি, লবণ, আদা বাটা, রসুন বাটা, গোলমরিচের গুঁড়ো, পাউরুটি, চিনি, সরিষা বাটা, কাঁচামরিচকুচি, ধনেপাতাকুচি ও অয়েস্টার সস দিয়ে ভালো করে মেখে নিন। মাখানোর পর ডিম ও বিস্কুটের গুঁড়ো দিয়ে আরও ভালো করে মাখিয়ে নিন। মাখানো হয়ে গেলে হাতে গোলা করে স্টেক বানানোর টুলসে বসিয়ে চাপ দিয়ে বিফ বার্গারের আকারের স্টেক বানিয়ে নিন।

এবার ফ্রাইপ্যানে পরিমাণমতো তেল দিয়ে স্টেক ভালো করে ভেজে নিন। বান কেটে মেয়নেজ মাখিয়ে লেটুস পাতা, স্টেক, টমেটোর স্লাইস রেখে টুথপিক দিয়ে আটকে দিন। তৈরি হয়ে গেল মজাদার বিফ বার্গার। মুখরোচক বিফ বার্গার সহজে তৈরি করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।