বিফ উইথ গ্রিন হারবস রাঁধুন, নিন নতুনত্বের স্বাদ

Looks like you've blocked notifications!

মাত্রই গেল পবিত্র ঈদুল আজহা। সেই আনন্দের রেশ এখনও কাটেনি। প্রায়ই প্রত্যেক ইসলাম ধর্মাবলম্বী মানুষের ঘরে রয়েছে গরুর মাংস। গরুর মাংস দিয়ে আমরা বিভিন্ন মুখরোচক পদ রান্না করতে পারি। আজ আমরা জানাব, কীভাবে বিফ উইথ গ্রিন হারবস রান্না করবেন। তবে যাঁদের ক্ষেত্রে লাল মাংস ডাক্তারের মানা, তাঁরা কিন্তু পরামর্শ মেনে খাবেন।

আর একটি পরামর্শ, গরুর মাংস রান্না করার সময় প্রথমে আগুনের তাপ বাড়িয়ে কিছুক্ষণ রান্না করুন। তার পর অল্প আঁচে রান্না করলে গরুর মাংস সহজে সেদ্ধ হবে।

এনটিভির রান্নাবিষয়ক এক আয়োজনে বিফ উইথ গ্রিন হারবস তৈরির প্রক্রিয়া দেওয়া হয়েছে। রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী এ্যানি রেশমা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে বিফ উইথ গ্রিন হারবস তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. ৫০০ গ্রাম গরুর মাংস

২. আধা কাপ টক দই

৩. আধা টেবিল চামচ আদা বাটা

৪. এক চা চামচ পেঁয়াজ বাটা

৫. এক চা চামচ রসুন বাটা

৬. এক কাপ গ্রিন হারবস

৭. স্বাদমতো লবণ

৮. পরিমাণমতো তেল

৯. তিন টেবিল চামচ পেঁয়াজকুচি

১০. দুই চা চামচ ধনিয়া গুঁড়ো

১১. দুই টেবিল চামচ জিরার গুঁড়ো

১২. এক চা চামচ হলুদের গুঁড়ো

১৩. এক চা চামচ মরিচের গুঁড়ো

১৪. পরিমাণমতো পানি

১৫. সামান্য পরিমাণ লেবুর রস

প্রস্তুত প্রণালি

প্রথমে বাটিতে গরুর মাংস, আদা বাটা, রসুন বাটা, টক দই, পেঁয়াজ বাটা, গ্রিন হারবস ও লবণ দিয়ে ভালোভাবে মিশিয়ে মেরিনেট করুন। মনে রাখবেন, প্রথমে মাংস মেরিনেট করা খুবই গুরুত্বপূর্ণ। ফ্রাইপ্যানে তেল দিন। এতে পেঁয়াজকুচি, আদা বাটা, পেঁয়াজ বাটা, রসুন বাটা, ধনিয়া গুঁড়ো, জিরার গুঁড়ো, হলুদের গুঁড়ো, মরিচের গুঁড়ো, পানি ও লবণ দিয়ে কষিয়ে নিন।

কষানো হলে মেরিনেট করা মাংস ও গ্রিন হারবস দিয়ে ঢেকে রান্না করুন। সবশেষে গ্রিন হারবস ও লেবুর রস দিয়ে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার বিফ উইথ গ্রিন হারবস। এ রেসিপিটি সহজে তৈরি করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন। সেই সঙ্গে দেখে নিতে পারেন ট্যাঙ্গো চিকেন রোস্ট রেসিপিও।