ভিটামিন ডি ও ক্যালসিয়ামের অভাব পূরণ করবে পালং পনির

Looks like you've blocked notifications!

নিরামিষভোজী ও অনিরামিষভোজী উভয়ই খেতে পারেন পনির। যাঁদের ভিটামিন ডি ও ক্যালসিয়ামের ঘাটতি রয়েছে, তাঁদের জন্য এটি পুষ্টিগুণ সমৃদ্ধ ও স্বাস্থ্যকর খাবার। এটি খেতেও সুস্বাদু। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে পালং পনির রান্না করবেন।

পালং শাককে সুপার ফুড বলা হয়। এটি স্বাস্থ্যের জন্য খুব ভালো। যাঁদের ক্যালসিয়াম ও ভিটামিন ডি কম আছে, তাঁদের জন্য পালং পনির খুব কাজে লাগবে।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টেল প্লাস্টিকস রান্নাঘর-এর একটি পর্বে পালং পনিরের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। খাবারের পুষ্টিগুণ বর্ণনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে পালং পনির রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. পরিমাণমতো তেল

২. দুই টেবিল চামচ পেঁয়াজ মিহি কিমা

৩. এক টেবিল চামচ রসুন কিমা

৪. দুই টেবিল চামচ আদা কিমা

৫. এক টেবিল চামচ মরিচের গুঁড়ো

৬. পরিমাণমতো পানি

৭. আধা চা চামচ গরম মসলার পাউডার

৮. এক চা চামচ ভাজা জিরার গুঁড়ো

৯. এক টেবিল চামচ পেঁয়াজ বাটা

১০. এক টেবিল চামচ আদা বাটা

১১. স্বাদমতো লবণ

১২. এক কাপ টমেটো কিউব

১৩. দুই টেবিল চামচ সেদ্ধ মুগডাল

১৪. এক কাপ পালং শাক

১৫. এক চা চামচ ক্রিম

১৬. এক টেবিল চামচ বাটার

১৭. আধা কাপ চিজ

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে তেল দিন। এতে পেঁয়াজ মিহি কিমা, রসুন কিমা, আদা কিমা, মরিচের গুঁড়ো, পানি, গরম মসলার পাউডার, ভাজা জিরার গুঁড়ো, পেঁয়াজ বাটা, আদা বাটা, লবণ, টমেটো কিউব, সেদ্ধ মুগডাল ও পালং শাক দিয়ে রান্না করুন।

সবশেষে ক্রিম, বাটার ও চিজ দিয়ে নামিয়ে পরিবেশন করুন মজাদার পালং পনির। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।