ভোজনরসিকদের জন্য বিফ ক্যাপসিকাম ভুনা

Looks like you've blocked notifications!

গরুর মাংস খেতে পছন্দ করেন অনেকেই। এটি সুস্বাদু ও মুখরোচক। আজ আমরা জানাব, কীভাবে ভিন্ন স্বাদে ক্যাপসিকাম দিয়ে গরুর মাংস রান্না করবেন। তবে যাঁদের ক্ষেত্রে লাল মাংস ডাক্তারের মানা, তাঁরা কিন্তু পরামর্শ মেনে খাবেন।

কোরবানি ঈদে ইসলাম ধর্মাবলম্বী প্রায় প্রত্যেক পরিবারে থাকে গরুর মাংস। এ সময় গরুর মাংস দিয়ে বিভিন্ন পদ রান্না করতে পারেন। আজ আমরা জেনে নেব কীভাবে ঘরে বিফ ক্যাপসিকাম ভুনা তৈরি করবেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান সিদ্দিকা কবীর’স রেসিপিতে বিফ ক্যাপসিকাম ভুনা তৈরির প্রক্রিয়া দেওয়া হয়েছে। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে বিফ ক্যাপসিকাম ভুনা তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. এক কেজি হাড় ও চর্বি ছাড়া গরুর মাংস

২. এক কাপের চার ভাগের তিন ভাগ পেঁয়াজ স্লাইস

৩. আধা কাপ সয়াবিন তেল

৪. তিন টেবিল চামচ সিরকা

৫. দুই চা চামচ আদা বাটা

৬. এক চা চামচ রসুন বাটা

৭. দেড় চা চামচ সাদা গোলমরিচের গুঁড়ো

৮. একটি বড় সবুজ ক্যাপসিকাম

৯. স্বাদমতো লবণ

প্রস্তুত প্রণালি

প্রথমে স্লাইস করা মাংস ও সিরকা দিয়ে এক ঘণ্টা ভিজিয়ে রাখুন। এর পর পেঁয়াজ স্লাইস হালকা ভেজে তাতে আদা ও রসুন বাটা দিয়ে আরও কিছুক্ষণ নাড়তে থাকুন। আদা-রসুন ভাজা হয়ে গেলে অল্প অল্প করে মাংসের টুকরোগুলো দিতে থাকুন। সব মাংস দেওয়া হলে পরিমাণমতো সিরকা ও লবণ দিয়ে কম আঁচে ২০ মিনিট ঢেকে রাখুন। ২০ মিনিট পর ক্যাপসিকাম ও গোলমরিচের গুঁড়ো দিয়ে মিনিট তিনেক ভেজে নামিয়ে নিন। সবশেষে সাজিয়ে পরিবেশন করুন সুস্বাদু বিফ ক্যাপসিকাম ভুনা। এ রেসিপিটি সহজে তৈরি করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।