মজাদার ডিম-চিতই পিঠা

Looks like you've blocked notifications!
মজাদার ডিম-চিতই পিঠা। ছবি : সংগৃহীত

পিঠা খেতে কম-বেশি সবাই পছন্দ করেন। শীতের সকালে ধোঁয়া উঠা গরম পিঠা খেতে দারুণ লাগে। তাই শীতকালে মোটামুটি সব বাসাতেই নানারকম পিঠার আয়োজন হয়ে থাকে। এর মধ্যে চিতই পিঠা খুব পরিচিত, সুস্বাদু।

তবে ডিম-চিতই পিঠাটি আরো অনেক মজাদার। অনেকেই হয়তো খাননি কারণ পিঠাটি বানাতে জানেন না। চলুন তাহলে সহজ রেসিপিটা একবার দেখে নিই।

ডিম-চিতই পিঠা বানাতে যা যা লাগবে

চালের গুঁড়া—তিন কাপ

ডিম—দুটি

লবণ—স্বাদমতো

গোলমরিচ গুঁড়া—স্বাদমতো

বেকিং পাউডার—এক চা চামচ

কুসুম গরম পানি—প্রয়োজনমতো

টপিংয়ের জন্য লাগবে

সিদ্ধ ডিম—দুটি

পেঁয়াজ কুচি—দুই থেকে তিনটি 

কাঁচা মরিচ কুচি—একটি

ধনেপাতা কুচি—তিন/চার চা চামচ

যেভাবে ডিম চিতই পিঠা বানাবেন

ডিম পাতলা পাতলা করে পিস করে নিন। ডিম ছাড়া টপিংয়ের সবকিছু একসঙ্গে মিশিয়ে রাখুন। চালের গুঁড়ার সঙ্গে গোলমরিচ গুঁড়া ও ফেটানো ডিম মিশিয়ে নিন। এবার পরিমাণমতো কুসুম গরম পানি দিয়ে ঘন ব্যাটার বানিয়ে নিন। ব্যাটার কিছুক্ষণ ধরে হাত দিয়ে গোলাবেন, তাহলে পিঠা নরম হবে। ব্যাটার করা হলে দুই থেকে তিন ঘণ্টার জন্য ঢাকনা দিয়ে ঢেকে রাখুন।

বানানোর আগে বেকিং পাউডার মিশিয়ে নেবেন। মৃদু থেকে মাঝারি আঁচে ভারি লোহার কড়াই অথবা মাটির খোলা গরম করে নিন। বড় চামচ দিয়ে দুই চামচ ব্যাটার দিয়ে মাটির ঢাকনা দিয়ে ঢেকে দিন। কয়েক সেকেন্ড অপেক্ষা করে ঢাকনা তুলে পিঠার মাঝখানে এক টুকরো সেদ্ধ ডিম দিয়ে চারপাশে টপিংয়ের উপকরণ দিন।

আবার ঢাকনা দিয়ে দিন। মাঝখানে একবার ঢাকনার চারপাশ দিয়ে অল্প করে পানি দিয়ে দিন। পিঠার চারপাশ উঠে উঠে এলে নামিয়ে নিন। এভাবে সব পিঠা বানিয়ে নিন। এবার বিভিন্ন রকম ভর্তা দিয়ে গরম গরম পরিবেশন করুন ডিম চিতই পিঠা।