মা দিবসে মায়ের জন্য সেরা ১০ উপহার

Looks like you've blocked notifications!
ছবি : পিনটারেস্ট

মে মাসের দ্বিতীয় রোববার (১৪ মে) আন্তর্জাতিক মা দিবস। বিশ্বজুড়ে দিনটি পালিত হয়। আমাদের প্রত্যেকের জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ মানুষটি হচ্ছেন মা। মায়েদের জন্য বছরের কেবল একটি দিন উৎসর্গ করা হয়েছে। কিন্তু মায়েদের ভূমিকা আমদের জীবনে অকল্পনীয়। প্রতিটি দিন হাজারও কাজের মাঝে মাকে একটু হলেও সময় দেওয়া উচিত। মায়ের কণ্ঠ আমাদের মাঝে শক্তি জোগায়। তাই চেষ্টা করুন, মা দিবসে মাকে কিছু উপহার দিতে। এটাও ঠিক যে, সারা জীবন ভরে মাকে উপহার দিলেও কৃতজ্ঞতা প্রকাশ হয় না। মায়েদের ত্যাগের কাছে আমাদের এই উপহার তুচ্ছ।

ডিনার

প্রতিদিন সন্তানদের জন্য মায়েরা বিশেষ কিছু রান্না করেন। যত গরমই থাকুক না কেনো, সন্তান বাসায় এসে কি খাবে তা নিয়ে মায়েরা চিন্তিত থাকেন। সেই মাকে না হয় একদিন বিশ্রাম নিতে দিন। মা দিবসে মাকে নিয়ে চলে যান ভাল কোথাও খেতে। মানসম্পন্ন সময় কাটানোর চেয়ে ভাল উপহার আর কিছু নেই। আপনার মায়ের পছন্দের খাবারের তালিকা অনুযায়ী একটি রেস্টুরেন্ট বাছাই করুন। আগে থেকেই রিজার্ভেশন করে অবাক করে দিন মাকে। তিনি অবশ্যই এই সুন্দর স্মৃতি দীর্ঘকাল ধরে লালন করবেন।

হাতে তৈরি কার্ড

একটি হস্তনির্মিত কার্ড নস্টালজিক হিসেবে কাজ করে। যা মায়েদের কাছে বিশেষ কিছু। এই প্রচেষ্টায় বোঝা যায় যে, তিনি আপনার ও পুরো পরিবারের জন্য কতটা গুরুত্বপূর্ণ।

গাছ

আপনার মা যদি প্রকৃতিপ্রেমী হন তবে নিশ্চিত থাকুন যে, তিনি আপনার উপহারটি পছন্দ করেছেন। আগে থেকেই যদি আপনার মায়ের বাগান থেকে থাকে তবে, বাগানের সাথে সম্পর্কিত সরঞ্জামগুলোও উপহার হিসেবে দিতে পারেন। এতে তিনি বাড়ির গাছপালা রক্ষণাবেক্ষণ করতে আরও উপভোগ করবেন।  

স্লিপওয়্যার সেট

আপনার মা যাতে শান্তিতে ঘুমায় তা নিশ্চিত করার জন্য আরামদায়ক স্লিপওয়্যার উপহার দেওয়ার চেয়ে ভাল উপহার আর কী হতে পারে? মায়েরা কখনোই শান্তিতে ঘুমায় না। সারারাত ধরে সে তার সন্তানের টিফিন, পড়াশোনা, ভবিষ্যৎ আরও অনেক কিছু নিয়ে ভাবে। তাই তাদেরকে একটি স্লিপওয়্যার সেট দিতে পারেন। সন্তানের উপহার সাথে থাকলে মা নিশ্চিন্তে ঘুমাতে পারবেন।

গহনা

বাঙালি মায়েদের গহনার প্রতি আলাদা আকর্ষণ থাকে। তাই বেশি না ভেবে অনায়াসে উপহার দিয়ে দিতে পারেন গহনার সেট। এক জোড়া সুন্দর কানের দুল, পেন্ডেন্ট অথবা নাকফুল দিতে পারেন। আপনার মা অবশ্যই আপনাকে এই চমৎকার উপহারের জন্য ধন্যবাদ জানাবেন।

পারফিউম

একটি ভাল গন্ধযুক্ত পারফিউম মা দিবসের একটি চমৎকার উপহার হবে। সহজেই আপনার মাকে খুশি করার জন্য সুন্দর গন্ধযুক্ত পারফিউম বা ডিওডোরেন্ট দিতে পারেন। তবে এ ক্ষেত্রে খুব কড়া গন্ধযুক্ত সুগন্ধি বাছাই করবেন না।

হাতে লেখা নোট ও কবিতা

মন থেকে সরাসরি আসা উপহারকে কিছুই পরাজিত করতে পারবে না। এই মা দিবসে, পুরোনো পদ্ধতি অবলম্বন করুন। মায়ের জন্য একটি চিঠি, কবিতা বা নোট লিখুন। তাকে বলুন যে, তিনি আপনার কাছে কতটা গুরুত্বপূর্ণ। বাড়ির প্রত্যেকের জন্য প্রতিদিন তিনি যে ত্যাগ স্বীকার করেন তা উল্লেখ করুন।

মায়ের জন্য রান্না করুন

মা দিবসে মাকে একটু বিরতি দিন। তার জন্য নিজেই রান্না করে ফেলুন। সেদিন সকাল থেকেই রান্নাঘরের দায়িত্ব নিজ কাঁধে নিয়ে নিন। মায়ের পছন্দের খাবারগুলো রান্না করে তাঁকে অবাক করে দিন।  

গ্যাজেট

আজকাল অনেকের মা সামাজিক যোগাযোগ মাধ্যমের সাথে যুক্ত। তাই তাকে একটি উন্নতমানের মোবাইলফোন উপহার দিতে পারেন। অথবা গান শুনতে পছন্দ করলে একটি আইপড দিতে পারেন। এর মধ্যে তার পছন্দের গানগুলো প্রবেশ করিয়ে নিন। এতে তিনি ভালমতই বিস্মিত হবেন।

ত্বকের যত্নের পণ্য

মায়েরা পরিবারের সদস্যদের যত্ন নিতে গিয়ে নিজের কথা ভুলেই যান। নিজের যত্ন নেন না বললেই চলে। তাই মা দিবসে স্কিনকেয়ার প্রোডাক্ট উপহার দিতে পারেন। এ ছাড়া, পার্লারের গিফট ভাউচার বা একটি স্পা প্যাক উপহার দিতে পারেন।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া।