মুখরোচক জাফরানি বিরিয়ানি

Looks like you've blocked notifications!

মাঝেমধ্যে একটু ভারী খাবার খেতে কার না ভালো লাগে। আর বিরিয়ানি পাতে পেলে তো অনেকের মুখে হাসির ঝিলিক দেখা যায়। বিভিন্ন উপাদান দিয়ে ভিন্ন স্বাদের বিরিয়ানি রান্না করেন রন্ধনশিল্পীরা। আজ আমরা জানাব, কীভাবে ঘরে সহজে রান্না করবেন দারুণ স্বাদের জাফরানি বিরিয়ানি।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান ফুড ক্যারাভানের একটি পর্বে জাফরানি বিরিয়ানি রান্নার প্রক্রিয়া দেওয়া হয়েছে। রেসিপিটি বানিয়েছেন আফিফা আক্তার লিটা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে জাফরানি বিরিয়ানি রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. পানি

২. জায়ফল গুঁড়ো

৩. পেঁয়াজকুচি

৪. পোলাওয়ের চাল

৫. মুরগির মাংস

৬. শাহি জিরা

৭. জর্দার রং

৮. টক দই

৯. তেল

১০. দুধ

১১. ধনিয়া গুঁড়ো

১২. মরিচের গুঁড়ো

১৩. মাখন

১৪. আদা বাটা

১৫. কেওড়া জল

১৬. রসুন বাটা

১৭. জিরার গুঁড়ো

১৮. লবণ

১৯. বিভিন্ন রকমের গরম মসলা

প্রস্তুত প্রণালি

প্রথমে এক কাপ মুরগির মাংসের সাথে এক চামচ আদা বাটা, রসুন বাটা, আধা চামচ ধনিয়া গুঁড়ো, জিরার গুঁড়ো, জায়ফল গুঁড়ো, শাহি জিরা, শুকনো মরিচ গুঁড়ো, লবণ ও এক কাপ টক দই দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। এর পর ফ্রাইপ্যানে মাখন ও তেল দিয়ে তাতে আধা কাপ পেঁয়াজ ভালো করে ভেজে নিয়ে মাখানো মুরগির মাংস দিয়ে তাতে এক কাপ চাল কষিয়ে এক কাপ দুধ ও পানি দিয়ে অল্প আঁচে রান্না করতে হবে।

বিরিয়ানি হয়ে গেলে তার উপরে আগে থেকে করা সাদা পোলাও দিয়ে সুন্দর করে সাজিয়ে জাফরানের পানি ও জর্দার রং মিশিয়ে ফয়েল পেপার দিয়ে মুড়িয়ে দমে রেখে দিতে হবে। ব্যস, হয়ে গেল জাফরানি বিরিয়ানি। দারুণ মজাদার জাফরানি বিরিয়ানি সহজে তৈরি করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন। সেই সঙ্গে দেখে নিতে পারেন সুইট কর্ন স্যুপ ও পাপাইয়া সালাদের রেসিপি।