রান্না করুন মজাদার বেগুনের দোলমা

Looks like you've blocked notifications!

প্রতিদিন একই ধরনের খাবার খেতে আমাদের একঘেয়ে লাগে। তবে স্বাদে ভিন্নতা আনতে আমরা একটু ভিন্ন ভাবে রান্না করতে পারি। এই যেমন বেগুনের দোলমা। সাধারণত পটলের দোলমা খেয়ে আমরা অভ্যস্ত। আজ আমরা জানাব, কীভাবে বেগুনের দোলমা রান্না করবেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান আজকের রেসিপির একটি পর্বে বেগুনের দোলমার রেসিপি দেওয়া হয়েছে। এতে উপকরণও লাগে কম, তৈরিও হয় দ্রুত। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে বেগুনের দোলমা রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. আধা কেজি ভাজা বেগুন

২. এক কাপ সরিষার তেল

৩. আধা কাপ পেঁয়াজ বেরেস্তা

৪. এক টেবিল চামচ পেঁয়াজ বাটা

৫. এক কাপ টক দই

৬. এক চা চামচ আদা বাটা

৭. এক চা চামচ রসুন বাটা

৮. এক চা চামচ মরিচের গুঁড়ো

৯. আধা চা চামচ হলুদের গুঁড়ো

১০. স্বাদমতো লবণ

১১. পরিমাণমতো পানি

১২. এক কাপ তেঁতুল গোলা

১৩. এক চা চামচ চিনি

১৪. আধা চা চামচ পাঁচফোড়ন

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে তেল দিন। গরম তেলে পেঁয়াজ বেরেস্তা, পেঁয়াজ বাটা, টক দই, আদা বাটা, রসুন বাটা, হলুদের গুঁড়ো, মরিচের গুঁড়ো, লবণ ও পানি দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। কষানো মসলার মধ্যে ভাজা বেগুন, তেঁতুল গোলা, চিনি, পেঁয়াজ বেরেস্তা এবং ভাজা জিরার গুঁড়ো দিয়ে রান্না করুন।

অন্য চুলায় সসপ্যানে সরিষার তেল দিন। গরম তেলে পাঁচফোড়ন দিয়ে ভেজে নিন। এবার রান্না করা বেগুন পাঁচফোড়নের মধ্যে দিয়ে পাঁচ মিনিট ঢেকে রান্না করুন। রান্না হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন মজাদার বেগুনের দোলমা। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।