রুটি কেনো গোল হয়?

Looks like you've blocked notifications!
ছবি- ফ্রিপিক

ভাতের পরেই রুটি আমাদের অন্যতম খাদ্য। সকালের নাস্তায় আমাদের সবার বাসাতেই রুটি বানানো হয়ে থাকে। গরম গরম রুটি আর আলু ভাজি বাঙালিদের প্রিয় খাবার। কিন্তু কখনো কী ভেবে দেখেছেন কেনো রুটি সবসময় গোলাকার হয়?

রুটি গোলা হওয়ার পিছনে প্রাকৃতিক কারণ রয়েছে। এটি বানানোর সময় আমরা ময়দা বা আটাকে বৃত্তের আকারে ভাগ  করে থাকি। এরপর রোলিং এর সাহায্য তা বেলে নেই। আর তা সমানভাবে প্রত্যেকটি প্রান্তকে একটি বৃত্তাকার আকৃতি তৈরি করতে সহায়তা করে।

রান্নার ক্ষেত্রেও এই বৃত্তাকার আকৃতির সুবিধা রয়েছে। যেহেতু রুটি তাওয়াতে সেকে নেওয়া হয়। এটিও বৃত্তের আকৃতির হয়ে থাকে। তাই গোল হওয়াতে রুটিকে চারদিক থেকে সমানভাবে সেকে নেওয়া যায়।

রুটিকে ভারতে চাপাতি বলা হয়ে থাকে। এই শব্দটি এসেছে হিন্দি শব্দ ‘চাপাট’ থেকে, যার অর্থ ‘থাপ্পড়। বলা হয়ে থাকে যে, চাপাতি ছিল ভারতীয় উপমহাদেশের প্রথম খাবারের মধ্যে একটি। যা লোকেরা শস্য ব্যবহার করে তৈরি করতে। এটি এই অঞ্চলের একটি প্রধান খাদ্য ছিল। রুটি বা চাপাতি প্রাথমিকভাবে গমের আটা ব্যবহার করে তৈরি করা হত। বর্তমানে বেসন এবং মিহি আটা ছাড়াও বিভিন্ন ধরনের শস্য ব্যবহার করে রুটি তৈরি করা হয়। মুঘল যুগে, 'তান্দুরি রান্না' নামক রান্নার শৈলীর কারণে রুটি বা চাপাতিগুলো একটি পরিবর্তনের মধ্য দিয়ে গিয়েছিল। ঐ সময় তন্দুরি রুটি রাজদরবারে ব্যাপকভাবে প্রস্তুত করা হত।

সূত্র- টাইমস অব ইন্ডিয়া