রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে শোল মাছের ঝোল

Looks like you've blocked notifications!

শোল মাছের ঝোল খুব সুস্বাদু। অনেকে অসুস্থ হওয়ার পর শোল মাছের ঝোল খান। বহুকাল ধরে গ্রামগঞ্জে এ প্রথা চলে আসছে। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে শোল মাছের ঝোল রান্না করবেন।

শোল মাছের গুণের শেষ নেই। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় শোল মাছ। টিস্যু হিলিং, গ্রোথের জন্য শোল মাছ খুব উপকারী। যদি কেউ অসুস্থ থাকে, শোল মাছ খেলে ইমিউনিটি বেড়ে যাবে।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টেল প্লাস্টিকস রান্নাঘর-এর একটি পর্বে শোল মাছের ঝোলের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। খাবারের পুষ্টিগুণ বর্ণনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে শোল মাছের ঝোল রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. পরিমাণমতো তেল

২. এক টেবিল চামচ পেঁয়াজ কুচি

৩. এক টেবিল চামচ রসুন বাটা

৪. দুই টেবিল চামচ পেঁয়াজ বাটা

৫. আধা চা চামচ আদা বাটা

৬. এক চা চামচ মরিচ গুঁড়ো

৭. আধা চা চামচ হলুদ গুঁড়ো

৮. পরিমাণমতো পানি

৯. স্বাদমতো লবণ

১০. শোল মাছ

১১. পাঁচ-ছয়টি কাঁচামরিচ

১২. পরিমাণমতো ধনেপাতা কুচি

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে তেল দিন। এতে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। অন্য একটি বাটিতে রসুন বাটা, পেঁয়াজ বাটা, আদা বাটা, মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো ও পানি দিয়ে ভালোভাবে গুলিয়ে নিন।

এবার গোলানো মসলা ফ্রাইপ্যানে ঢেলে লবণ দিয়ে ঢেকে কষান। কষানো হলে শোল মাছের টুকরো ও পানি দিয়ে ঢেকে রান্না করুন। সবশেষে কাঁচামরিচ ও ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের শোল মাছের ঝোল। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।