শীতে যে পাঁচ ভুল করবেন না

Looks like you've blocked notifications!
প্রতীকী ছবি

এখন শীতের মৌসুম। আমরা অনেকেই ঠাণ্ডা আবহাওয়া ভালোবাসি। কিন্তু চুল বলছে অন্য কথা। শীতে ত্বক শুষ্ক হয়। শীতে চুল পড়া, আগা ফাটা এবং খুশকি হয়। এর পেছনে কারণও রয়েছে। আমরা শীতে বেশ কিছু সাধারণ ভুল করে থাকি।

ভারতের রূপচর্চাবিষয়ক ওয়েবসাইট বি বিউটিফুল এক প্রতিবেদনে জানিয়েছে, প্রসাধন ব্যবহারের ধরন থেকে পানির তাপমাত্রা শীতে চুলের ওপর গভীর প্রভাব ফেলে। আসুন, জেনে নিই শীতে আমরা সাধারণত যে পাঁচটি ভুল করে থাকি, সে সম্পর্কে—

গরম পানিতে গোসল

আমরা জানি, শীতকালে গরম পানি দিয়ে গোসল দারুণ স্বস্তিদায়ক অনুভূতি দেয়। কিন্তু এটি সাময়িক আরাম দেয়। গরম পানি চুল থেকে প্রাকৃতিক তেল দূর করে, সে কারণে চুল শুষ্ক হয়ে যায় এবং দ্যুতি হারায়। এটি চুলের অন্যান্য সমস্যাও বাড়িয়ে দেয়। ফলে চুল ফাটে। যদি গরম পানি দিয়ে গোসল করতেই চান, তবে একেবারে হালকা গরম পানি দিয়ে করুন এবং গোসল শেষ করুন ঠাণ্ডা পানি দিয়ে। এতে ফল ভালো মিলবে।

ভেজা চুলে ঘর থেকে বের হওয়া

গোসল করার পর ভেজা চুলে ঘর থেকে বের হবেন না। এ ভুলও আমরা করে থাকি। ভেজা চুলে বাইরে বের হয়ে যাই। এতে চুলে নানা সমস্যা দেখা দেয়। বাইরে বের হওয়ার আগে চুল পুরোপুরি শুকিয়ে নিন।

লাগাতার হিট স্টাইলিং

শীতে শুষ্ক ও রুক্ষ চুলের অন্যতম কারণ লাগাতার হিট স্টাইলিং। গরম পানি দিয়ে গোসলের মতোই এটি ক্ষতিকর। প্রতিদিন হিট স্টাইলিং করলে চুল ময়েশ্চার হারায় এবং চুল ফাটা বাড়ে। তাই যতটা সম্ভব কম হিট স্টাইলিং করুন। চুল বাতাসে শুকালে ভালো।

ভুল কাপড় ব্যবহার

যদি আপনি হ্যাট পরে থাকেন, তবে অবশ্যই কাপড়ের কথা বিবেচনা করবেন। উল ও সুতির কাপড় চুল থেকে ময়েশ্চার শুষে নেয় এবং শুষ্ক ও রুক্ষ করে তোলে। এসব কারণে চুল ফাটে এবং চুল পড়া শুরু হয়। তাই ময়েশ্চার না হারানোর কথা যদি ভাবেন, তাহলে হ্যাট বা কোট পরার সময় সিল্কের কাপড় ব্যবহার করতে পারেন।

ভুল প্রসাধন ব্যবহার

ঠিক যেমন শীতে আপনি ত্বকের প্রসাধনসামগ্রী বদলান, তেমন করে চুলের প্রসাধনসামগ্রীও বদলাতে হবে। শীতের জন্য আলাদা পণ্য কিনুন, যা এ কালের উপযোগী। প্রসাধনে যেন ময়েশ্চার থাকে। এতে রুক্ষ শীতেও আপনার চুল নরম ও উজ্জ্বল থাকবে।