সারা দিন এনার্জি পেতে পুষ্টিকর তিল ও নারকেলের নাড়ু

Looks like you've blocked notifications!

নাড়ু খেতে পছন্দ করেন অনেকে। তিল ও নারকেলে রয়েছে প্রচুর পুষ্টি উপাদান। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে তিল ও নারকেলের নাড়ু তৈরি করবেন।

নাড়ু আমাদের ঐতিহ্যবাহী খাবার। আগে অতিথি আপ্যায়নে অথবা বাড়িতে মেহমান আসার আগে নাড়ু তৈরি করে রেখে দেওয়া হতো। বয়ামে ভরে অনেক দিন রাখা যেত। বাচ্চারা নাড়ু খুব পছন্দ করে। গর্ভবতী নারীদের জন্য এ খাবার ভালো।

আমরা এ রেসিপিতে খেজুর ব্যবহার করব। খেজুর দ্রুত এনার্জি দেয়। কারণ, খেজুরে রয়েছে গ্লুকোজ। বাচ্চাদের জন্য এনার্জি সাপ্লাই অনেক গুরুত্বপূর্ণ। নাড়ু থেকে আমরা ইনস্ট্যান্ট এনার্জি পেয়ে থাকি।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টেল প্লাস্টিকস রান্নাঘর-এর একটি পর্বে তিল ও নারকেলের নাড়ুর রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। খাবারের পুষ্টিগুণ বর্ণনা করেছেন পুষ্টিবিদ তাসনিম আশিক। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে তিল ও নারকেলের নাড়ু রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. আধা কাপ গুড়

২. পরিমাণমতো পানি

৩. এক কাপ নারকেল

৪. চার-পাঁচটি খেজুর

৫. তিন টেবিল চামচ কিসমিস

৬. এক কাপ গুঁড়ো দুধ

৭. এক কাপ গাজর কুচি

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে পানি দিন। এতে গুড় দিয়ে গুলিয়ে নিন। গোলানো গুড়ে গাজর কুচি, নারকেল, খেজুর, কিসমিস ও গুঁড়ো দুধ দিয়ে রান্না করুন।

রান্না হয়ে গেলে নামিয়ে নিন। সবশেষে গোলাকার করে তিলে জড়িয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের তিল ও নারকেলের নাড়ু। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।