স্বাস্থ্যসম্মত উপায়ে ছোলা দিয়ে মজাদার কোরিয়ানডার রাইস

Looks like you've blocked notifications!

প্রতিদিন একই ধরনের খাবার খেতে আমাদের একঘেয়ে লাগে। তাই রান্নায় নিরীক্ষা জরুরি। হাতের কাছে থাকার উপকরণ দিয়ে আপনি চাইলে ভিন্ন স্বাদের রেসিপি তৈরি করতে পারেন। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে কোরিয়ানডার রাইস রান্না করবেন।

কোরিয়ানডার রাইস পছন্দ করেন অনেকে। বিশেষ করে দক্ষিণ ভারতে এটি বেশি জনপ্রিয়। আমরা সরিষার তেল দিয়ে রান্না করব। এর সঙ্গে আমরা যুক্ত করব ছোলা। ছোলা খুবই স্বাস্থ্যসম্মত। পুষ্টিবিদেরা কাঁচা ছোলা ভিজিয়ে খেতে বলেন। এটি শক্তি যোগান দেয়। এটি থেকে আমরা স্ট্যামিনা পাচ্ছি।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টেল প্লাস্টিকস রান্নাঘর-এর একটি পর্বে কোরিয়ানডার রাইসের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। খাবারের পুষ্টিগুণ বর্ণনা করেছেন পুষ্টিবিদ তাসনিম আশিক। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে কোরিয়ানডার রাইস রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. ৫০০ গ্রাম সেদ্ধ চাল

২. পরিমাণমতো তেল

৩. দুই টেবিল চামচ পেঁয়াজ কুচি

৪. এক কাপ বরবটি কুচি

৫. দুই টেবিল চামচ আদা-রসুন বাটা

৬. সামান্য পরিমাণ আস্ত জিরা

৭. এক কাপ ছোলা

৮. দুই টেবিল চামচ ধনেপাতা বাটা

৯. চার-পাঁচটি কাঁচামরিচ

১০. পরিমাণমতো পেঁয়াজ পাতা কুচি

১১. দুই চা চামচ লেমন জুস

১২. স্বাদমতো লবণ

১৩. এক চা চামচ চিনি

১৪. দুই টেবিল চামচ পেঁয়াজ বেরেস্তা

১৫. দুই চা চামচ ধনেপাতা কুচি

প্রস্তুত প্রণালি

প্রথমে সসপ্যানে তেল দিন। এতে পেঁয়াজ কুচি দিয়ে হালকা করে ভাজুন। ভাজা হলে বরবটি কুচি, আদা-রসুন বাটা, আস্ত জিরা, ছোলা, সেদ্ধ চাল, ধনেপাতা বাটা, কাঁচামরিচ, পেঁয়াজ পাতা কুচি, লেবুর রস, লবণ, চিনি, পেঁয়াজ বেরেস্তা ও ধনেপাতা কুচি দিয়ে রান্না করুন।

রান্না হয়ে গেলে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের কোরিয়ানডার রাইস। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।