আপনি কি না বুঝেই বিচার করছেন?

Looks like you've blocked notifications!

অনেক সময় না জেনে, না বুঝে আমরা হুটহাট মন্তব্য করে বসি। যাকে নিয়ে এই মন্তব্য করি, হয়তো পাত্তাই দিই না বা চিন্তা করি না যে এ নিয়ে সে কষ্ট পাবে কি না। একেবারে যেন তার কষ্টটা অনুভবেরও হিসাব করি না। আপনি যদি এই কাজ হরহামেশাই করে থাকেন, তাহলে দেরি নয়, আজ থেকেই নিজেকে বদলে ফেলুন। কীভাবে এই অভ্যাস বদলাবেন, সে সম্বন্ধে পরামর্শ দেওয়া হয়েছে রিডার্স ডাইজেস্টে। একনজরে চোখ বুলিয়ে নিন।

১. যেকোনো নেতিবাচক দিককে ইতিবাচক হিসেবে দেখার চেষ্টা করুন। এতে আপনি না বুঝে কিছু চিন্তা করার সুযোগই পাবেন না।

২. দিনে অন্তত ১০টি ভালো কথা বলার চেষ্টা করুন। সবার কাছ থেকে যত পারুন প্রশংসা শোনার চেষ্টা করুন। দেখবেন, অন্যের ভুল ধরার বিষয়টিই ভুলে যাবেন।

৩. অনিরাপত্তায় ভুগবেন না। মানুষ যখন নিজেকে নিরাপদ মনে করে না, তখন সে অনেক কিছুই না বুঝে চিন্তা করে ফেলে।

৪. অন্যের নামে গালগপ্প, গুজব রটানো বন্ধ করুন। যখনই আপনি অন্যের বিরুদ্ধে তার অগোচরে কথা বলবেন, তখন কিন্তু ব্যাপারটা খুব খারাপ।

৫. ভুলের বিরুদ্ধে কথা বলুন, মানুষের না। যে ভুল করেছে, ব্যক্তিগতভাবে তাকে আঘাত করা থেকে বিরত থাকুন। দেখবেন, তাহলে আর না বুঝে ভুল বিচার করবেন না।

৬. নিজের ভুলগুলোর কথা চিন্তা করুন। এতে অন্যের ভুল মেনে নেওয়ার বিষয়টা আপনার মধ্যে সহজেই কাজ করবে। তখন আর না জেনে কোনো মন্তব্য করবেন না।

৭. সব সময় ফুরফুরে থাকার চেষ্টা করুন। এতে আপনার মধ্যে নেতিবাচক কোনো বিষয় একেবারেই থাকবে না। মনে রাখবেন, মনের নেতিবাচক দিকই মানুষকে ভুল বিচার করতে বাধ্য করে।