ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা-২০১৫

মেলার বাকি একদিন, যাচ্ছেন তো?

Looks like you've blocked notifications!

আগামীকাল ১০ ফেব্রুয়ারি, মঙ্গলবার শেষ হয়ে যাচ্ছে ৪০ দিনব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। তাই মেলায় চলছে শেষ মুহূর্তের আকর্ষণীয় মূল্যছাড়, একটির সঙ্গে অন্যটি ফ্রি-জাতীয় বিভিন্ন অফারের ছড়াছড়ি। মেলার শেষ প্রান্তে এসে সারা দিনই এসব প্যাভিলিয়ন ও স্টলে ভিড় যেন লেগেই আছে।

হরতাল-অবরোধ উপেক্ষা করে সব বয়সের দর্শনার্থী ও ক্রেতা মেলায় ভিড় জমাচ্ছেন। পাশাপাশি বেচাকেনায়ও হিড়িক পড়ে গেছে। ক্রেতাদের মধ্যে বেশির ভাগই পছন্দ অনুযায়ী পণ্য কিনে ফিরেছেন। যদিও হরতাল-অবরোধের কারণে বেচাবিক্রি কম হওয়ায় মেলায় অংশ নিয়ে ক্ষতিগ্রস্ত হয়েছেন বলেই দাবি করেছেন অনেক বিক্রেতা।

ছাড়ের ছড়াছড়ি

প্রতিবছরই শেষের দিকে মেলা জমজমাট হয়। কারণ, এ সময় মালামাল দ্রুত শেষ করতে পণ্যে নগদ ছাড়সহ বিভিন্ন উপহার দিয়ে থাকে প্রতিষ্ঠানগুলো। স্মার্টটেক্স মেলার শুরুতে ৫০ শতাংশ ছাড় দিলেও শেষ দিকে বিক্রি বাড়াতে স্মার্টটেক্সে ৭০ শতাংশ ছাড় দেওয়া হয়েছে।

ওয়ালটনের প্যাভিলিয়ন ম্যানেজার আকরামুজ্জামান অপু জানান, মেলার শুরু থেকেই ওয়ালটন বিভিন্ন পণ্যে আকর্ষণীয় ছাড় দিয়ে আসছে। ক্রেতাদের উপচেপড়া ভিড়ে বেড়েছে বিক্রিও। গতবারের তুলনায় দেশীয় এ প্রতিষ্ঠানের বিক্রি বেড়েছে ১০ শতাংশ।

এ ছাড়া মেলা উপলক্ষে বিভিন্ন ইলেকট্রনিক পণ্যে রয়েছে আকর্ষণীয় অফারসহ বিভিন্ন গিফট ভাউচার। এ ছাড়া নতুন মডেলের পণ্যে দেওয়া হচ্ছে ১৫ থেকে ২৫ শতাংশ পর্যন্ত ছাড়।

মেলা ঘুরে দেখা গেছে, বিভিন্ন প্যাভিলিয়ন ও স্টলে গৃহস্থালি থেকে শুরু করে ওভেন, টিভি, ফ্রিজ, এসি, মোটরসাইকেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যে মিলছে বেশ মূল্যছাড়।

মেলার শুরু থেকেই ফার্নিচারের প্রতিষ্ঠানগুলো তাদের আসবাবে ৫ থেকে ২৫ শতাংশ পর্যন্ত ছাড় দিয়েছে। নতুন মডেলের এসব পণ্য কিনতে ক্রেতাদের উপচেপড়া ভিড় ছিল চোখে পড়ার মতো। রং আর ডিজাইনের ভিন্নতা এবারের মেলায় এসব আসবাবে ছিল নতুনত্বের চমক।

অন্যদিকে, গাড়ির শোরুমগুলোতে যেকোনো ব্র্যান্ডের গাড়ির ওপর চলছে বিশাল ছাড়। সঙ্গে রয়েছে ইনস্টলমেন্ট ও ব্যাংকঋণ নেওয়ার সুবিধা।

শতরঞ্জির স্টলে একটি কিনলে তিনটি বা চারটি ফ্রি পাওয়া যাচ্ছে। ক্রোকারিজ বিক্রেতা অনেক প্রতিষ্ঠান ইলেকট্রিক চুলা ও ওভেন কিনলে নানা পণ্য ফ্রি অফার দিয়েছে।

রাবেয়া ফ্যাশনের স্টলে মেলার শুরুতে প্রতিটি ব্লেজারের দাম এক হাজার ৮০০ টাকায় বিক্রি করতে দেখা গেলেও ৪০০ টাকা কমিয়ে এখন বিক্রি এক হাজার ৪০০ টাকা। দুই হাজার টাকার ব্লেজারের দাম কমিয়ে রাখা হচ্ছে এক হাজার ৬০০ টাকা।

মেলা প্রাঙ্গণে দেখা গেছে, নারী ও তরুণীরাই বেশি কেনাকাটা করছেন। যেসব প্যাভিলিয়ন ও স্টলে ইমিটেশনের গয়না, মেয়েদের পোশাক, শাল ও চাদর, প্রসাধনী, প্লাস্টিকপণ্য, গৃহস্থালির বিভিন্ন সামগ্রী রয়েছে, সেসব স্টলে ভিড় বেশি ছিল।

তাই যদি বাণিজ্যমেলায় না গিয়ে থাকেন, তাহলে আজ অথবা কাল শেষ দিনে ঘুরে আসুন মেলা প্রাঙ্গণ থেকে। এবং বেছে নিন নিজের পছন্দের ও সংসারের প্রয়োজনীয় পণ্যটি।