যেসব আদবকেতা শিশুদের শেখা জরুরি

Looks like you've blocked notifications!
ছোটবেলা থেকেই শিশুদের কিছু আদবকেতা শেখানো জরুরি। ছবি : ডেইলি মেইল

বলা হয়ে থাকে, ছোটবেলা থেকে শিশুরা যে পরিবেশে বড় হয় সে সেখানকার আচরণে অভ্যস্ত হয়। তাই বড়দের উচিত, যে পরিবেশেই বড় হোক না কেন, শিশুকে ছোটবেলা থেকেই কিছু আদবকেতা শেখানো; যা পরবর্তী জীবনে তাদের চলার পথের সঙ্গী হবে। প্যারেন্টস ওয়েবসাইটে শিশুদের আদবকেতার কিছু দিক তুলে ধরা হয়েছে, যা তাদের শেখানো খুবই জরুরি।

১. যখন কারো কাছে কিছু জানতে চাইবে তখন শুরুতেই ‘অনুমতি’ নেওয়ার অভ্যাস করতে পারে। যেমন শিশু বলতে পারে- ‘আপনার কাছে কিছু জানার ছিল’ বা ‘দয়া করে বলবেন কি...’।

২. কারো কাছ থেকে কোনো কিছু নেওয়ার সময় ‘ধন্যবাদ’ বলতে হবে। এই অভ্যাসটি গড়ে তুলুন।

৩. একান্ত প্রয়োজন না হলে বড়দের কথার মাঝে কথা না বলাই ভালো। এই অভ্যাসটি প্রত্যেক শিশুর জন্যই জরুরি।

৪. কারো সঙ্গে কথা বলার প্রয়োজন হলে শুরুতেই ‘আপনার সঙ্গে একটু কথা বলতে পারি’-এই ধরনের অনুমতি নেওয়া খুবই জরুরি। এটা ভদ্রতার মধ্যেই পড়ে। 

৫. যখন কোনো কিছু করার প্রয়োজন হবে, তখন বড়দের জিজ্ঞাসা করা খুবই প্রয়োজন। বড়রা অনেক ভালো বোঝে। তাই তাদের কাছ থেকে জেনে যেকোনো কাজ করা উচিত। এই ধারণা প্রত্যেক শিশুর থাকা উচিত।

৬. সবার সামনে নেতিবাচক কথা যেন না বলে, ছোটবেলা থেকে তার মধ্যে এই অভ্যাস গড়ে তুলুন।

৭. কখনো কাউকে নিয়ে উপহাস করা উচিত না। এই কথাটি ছোট থেকেই শেখানো উচিত। বড় হওয়ার পর চলার পথে বেশ কাজে লাগবে।

৮. যখন কেউ জিজ্ঞাসা করবে ‘কেমন আছ?’ তখন তাকে উত্তর দিয়ে উল্টো জিজ্ঞাসা করতে হবে, ‘আপনি কেমন আছেন’?

৯. কারো কক্ষে প্রবেশ করতে হলে অনুমতি নিয়ে প্রবেশ করতে হবে এবং বের হয়ে যাওয়ার সময় দরজা লাগিয়ে যেতে হবে। এই ভদ্রতা জ্ঞান প্রত্যেক মানুষেরই থাকা জরুরি। তাই ছোটবেলা থেকেই এই অভ্যাস গড়ে তুলুন।

১০. যখন কাউকে ফোন করবে, তখন নিজের পরিচয় আগে দিতে হবে। তারপর কথা শুরু করতে হবে।

১১. হাঁচি দেওয়ার সময় মুখে হাত দিতে হবে। সবার সামনে নাকে হাত না দেওয়াই ভালো।

১২. বয়স্ক কাউকে কাজ করতে দেখলে তাঁকে সাহায্যের জন্য জিজ্ঞাসা করতে হবে। ছোটদের এই অভ্যাসটি থাকা খুবই জরুরি।

১৩. যখন বয়সে বড় এমন কেউ কোনো কাজ করতে বলবে, তখন কোনোভাবেই তাঁকে ‘না’ বলা যাবে না। যদি কাজটি তার পক্ষে করা সম্ভব হয়, তাহলে করে দেওয়া উচিত।

১৪. সবার সঙ্গে খেতে বসলে টেবিলের আদবকেতা শিখতে হবে। খাবার টেবিলে কাউকে বিরক্ত করা যাবে না, এই বিষয়টি সব সময় শিশুদের মনে রাখা উচিত।

১৫. কোনো বিষয়ে রাগ হলে বড়দের সঙ্গে বিতর্কে জড়ানো যাবে না। তাদের মুখের ওপর কথা বলা অভদ্রতা। এই বিষয়টি ছোটবেলা থেকেই শেখানো জরুরি।