মাথার ত্বক সুস্থ রাখবেন যেভাবে

Looks like you've blocked notifications!

মাথার তালু সুস্থ থাকলে চুলের গোড়া মজবুত থাকে, চুল পড়া রোধ হয় এবং সংক্রমণ ও খুশকিজাতীয় সমস্যা দূর হয়। তাই চুলের পাশাপাশি মাথার ত্বকের যত্ন নিতে ভুলবেন না। বোল্ডস্কাই ওয়েবসাইটের জীবনধারা বিভাগে মাথার ত্বক সুস্থ রাখার কয়েকটি পরামর্শ দেওয়া হয়েছে। একনজরে এগুলো দেখে নিতে পারেন।

তেলের ম্যাসাজ

মাথার ত্বক সুস্থ রাখতে তেল দিয়ে ম্যাসাজ খুবই সাধারণ, কিন্তু কার্যকর পদ্ধতি। এর মাধ্যমে মাথার ত্বকে রক্ত সঞ্চালন ভালো হয় এবং তেল প্রতিটি চুলের গোড়ায় পুষ্টি জোগায়।

বেকিং সোডা

মাথার ত্বককে সুস্থ ও শক্তিশালী রাখতে বেকিং সোডার বিকল্প নেই। এই উপাদান মাথার ত্বকের তেলতেলে ভাব দূর করে এবং চুলের গোড়া মজবুত করে। বেকিং সোডার সঙ্গে পানি মিশিয়ে প্যাক তৈরি করুন। এর মধ্যে কয়েক ফোঁটা লেবুর রস দিতে পারেন। প্যাকটি মাথার তালুতে লাগিয়ে পাঁচ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি মাথার ত্বকের চুলকানি ও খুশকি দূর করতে সাহায্য করে।

অ্যালোভেরার রস

মাথার ত্বকের র‍্যাশ, রোদে পোড়া দাগ ও ব্রণ দূর করে ত্বক সুস্থ রাখতে সাহায্য করে অ্যালোভেরার রস। এ ছাড়া এই উপাদান মাথার তালুর চুলকানি, খুশকি ও তেলতেলে ভাবও দূর করে। অ্যালোভেরার রস দিয়ে মাথার ত্বকে কিছুক্ষণ ম্যাসাজ করুন। ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এ ছাড়া অ্যালোভেরার রসের সঙ্গে লেবুর রস মিশিয়ে মাথার তালুতে লাগিয়ে কিছুক্ষণ পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

আপেল সিডার ভিনেগার

মাথার ত্বকের শুষ্কতা দূর করতে আপেল সিডার ভিনেগার খুবই উপকারী। আধা কাপ পানির সঙ্গে আধা কাপ আপেল সিডার ভিনেগার মিশিয়ে মাথার ত্বক ধুয়ে নিন। এ ছাড়া আপেল সিডার ভিনেগারের সঙ্গে লেবুর রস মিশিয়ে ব্যবহার করলে মাথার তালুর শুষ্কতা দূর হওয়ার পাশাপাশি খুশকিও দূর হবে।

গ্রিন টি

গ্রিন টির অ্যান্টিঅক্সিডেন্টস মাথার তালুর যেকোনো সংক্রমণ ও ব্রণ দূর করতে সাহায্য করে। গ্রিন টির পানি ঠান্ডা করে মাথার ত্বক ধুয়ে নিন। এবার মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

কলার প্যাক

কলার মিনারেল, ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্টস বিভিন্ন উপায়ে মাথার ত্বক সুস্থ রাখে। এ ছাড়া এই ফল মাথার ত্বকে কন্ডিশনারের কাজ করে এবং পানিশূন্যতা দূর করে। কলার সঙ্গে মধু ও টক দই মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক মাথার ত্বকে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন।