যা করলে দক্ষ কর্মী হবেন

Looks like you've blocked notifications!

কর্মস্থলে সফলভাবে কাজ করতে হলে একক দক্ষতার পাশাপাশি প্রয়োজন দলীয়ভাবে কাজ করার দক্ষতা। সবাই দলীয়ভাবে কাজ করতে পারে না। সে জন্য বেশ কিছু দক্ষতার প্রয়োজন। দক্ষ কর্মী হওয়ার কিছু গুণ প্রকাশ করেছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই। জেনে নিন সেই গুণাবলি কী।

১. সঠিক যোগাযোগ

কোনো কাজে সফল হতে হলে দক্ষ যোগাযোগকারী হতে হয়। দলগতভাবে কাজ করতে গেলে প্রয়োজন সঠিকভাবে বুদ্ধি ও পরিকল্পনার বহিঃপ্রকাশ এবং সহকর্মীদের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ আচরণ।

২. সবকিছু আলোচনা করার মানসিকতা

অফিসে সহকর্মীদের সঙ্গে তথ্য, জ্ঞান ও অভিজ্ঞতা নিয়ে আলোচনা করা ভালো কর্মীর লক্ষণ। অন্যান্য সহকর্মীকে অনুপ্রাণিত করে কাজ করানো দক্ষ কর্মীর অন্যতম গুণ।

৩. সব কাজে অংশগ্রহণ

ভালো কর্মীরা সব কাজে অংশ নেয়। নতুন কাজ করতে তারা সব সময় সচেষ্ট থাকে। তারা দলীয়ভাবে সব কাজে অংশ নেয় এবং দায়িত্ববোধ নিয়ে কাজ করে।

৪. ভালো শ্রোতা

ভালো কর্মী হওয়ার অন্য বৈশিষ্ট্য হলো ভালো শ্রোতা হওয়া। কোনো প্রকার তর্কে জড়ানো ছাড়া অন্যের কথা শোনা, দৃষ্টিভঙ্গি বোঝা ভালো কর্মীর অন্যতম লক্ষণ।

৫. সম্মান প্রদর্শন

কর্মক্ষেত্রে ছোট ও বড় পদের অধিকারী অনেকে থাকে। সকলকে সম্মান দিন। কারও অগোচরে বদনাম না করে সরাসরি কথা বলুন। সহকর্মীদের কাজের প্রতি সম্মান দেখান। ভবিষ্যতে আরো ভালো কিছু করার তাগিদ দিয়ে অনুপ্রেরণা জোগান।