পা ফাটা রোধে তিন ঘরোয়া উপায়

Looks like you've blocked notifications!
পা ফাটার সমস্যা ব্যক্তিত্বের ওপর প্রভাব ফেলে। ছবি : ম্যাগাভিটা

পা ফাটার সমস্যা কারো কারো ক্ষেত্রে দীর্ঘমেয়াদে হয়। অপুষ্টি, মানসিক চাপ, বার্ধক্য, ক্ষারযুক্ত সাবানের বেশি ব্যবহার, যত্ন না নেওয়া ইত্যাদি কারণে পা ফাটার সমস্যা হয়। কিছু বিষয় খেয়াল রাখলে পা ফাটার সমস্যা সমাধান করা যায়। পা ফাটা কমাতে কিছু ঘরোয়া উপায় জানিয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।  
 
গরম পানি-মধু 
দুই লিটার হালকা গরম পানির মধ্যে দুই টেবিল চামচ মধু মেশান। এই পানির মধ্যে ১৫ মিনিট পা ভিজিয়ে রাখুন। মধুর মধ্যে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। এটি পা নরম করতে সাহায্য করে, পা ফাটা কমায়। 

ভিটামিন ই তেল
২০০ মিলিগ্রামের একটি ভিটামিন ই ক্যাপসুল মাঝখান থেকে কাটুন। এবার এর মধ্য থেকে তেল বের করে পায়ে মাখুন। দুই পায়ের জন্য দুটি ক্যাপসুল ব্যবহার করুন। 

নারিকেল তেল ও হলুদ
নারিকেল তেল ও হলুদের মিশ্রণ পা ফাটা কমাতে চমৎকার ঘরোয়া উপায়। এক চা চামচ হলুদ দেড় টেবিল চামচ নারিকেল তেলের মধ্যে মেশান। রাতে ঘুমানোর আগে মিশ্রণটি পায়ে মাখুন। নারিকেল তেলের মধ্যে রয়েছে ব্যাকটেরিয়ারোধী ও নিরাময়কারী উপাদান। অপরদিকে হলুদের মধ্যে রয়েছে প্রদাহরোধী ও ব্যাকটেরিয়ারোধী উপাদান। তবে মিশ্রণটি মেখে মোজা পরতে ভুলবেন না। না হলে পায়ে হলুদের দাগ থেকে যেতে পারে।