ফাল্গুনের রঙিন সাজে

Looks like you've blocked notifications!
ফাগুনে চাই আগুনরাঙা সাজ। ছবি : মোহাম্মদ ইব্রাহীম

রঙিন পোশাকে উৎসবের রঙে রাঙাতে বসন্ত আজ দরজায়। ফাল্গুনকে বরণ করতে প্রকৃতির মতোই একটু অন্য রকম সাজে নারীরা আজ সেজেছে তাদের নিজস্ব স্টাইলে। ফাল্গুনের এই দিনে বাসন্তী রঙের শাড়ি, খোঁপায় গাঁদা ফুলের মালা, হাতভর্তি কাঁচের চুড়ি, আর কপালে লাল টিপ, যেন পুরোপুরি বাঙালিয়ানার সাজ। পোশাকের সঙ্গে সাজেও চাই একটু রঙের আভা। আর তাই বসন্তে ফুলেল সাজে আপনি কিভাবে সাজবেন তা জানিয়েছেন রেড বিউটি সেলুনের স্বত্বাধীকারিণী আফরোজা পারভিন। 

চুলের সাজ

এবারের বসন্তে সাজের ক্ষেত্রে প্রথমেই প্রাধান্য পাবে চুলের সাজ। সবসময় মনে রাখবেন চুলের সাজ হওয়া চাই ব্যক্তিত্বের সঙ্গে মানানসই। সেটা হতে পারে খোঁপা, বেণী বা টুইস্টের বিভিন্ন স্টাইল। উৎসবে চুল খোলা রাখতে পছন্দ করেন অনেকেই। এ ক্ষেত্রে কানের পাশে কয়েকটি ফুল গুজে দিতে পারেন। আবার চাইলে চুলের এক পাশে ক্লিপ দিয়ে আটকে ফুল লাগাতে পারেন। হালকা বা আটসাঁট খোঁপাও করে নিতে পারেন। অথবা বেণী করে পেঁচিয়ে দিতে পারেন ফুলের মালা। চাইলে সামনের দিকের কিছুটা চুল ব্যাককোম্ব করে নিতে পারেন। এখন এ ধরনের চুলের স্টাইলের চল বেশি। 

হলুদ গাঁদা ফুলের সঙ্গে মেরুন, হলুদ, সাদা, নীল রঙের চন্দ্রমল্লিকা, ক্যালানডুলা ফুলগুলোর চাহিদাও এবার অনেক বেশি। এছাড়া হলুদ-লাল রঙের চায়নিজ চেরি, গ্ল্যাডিওলাস, রজনীগন্ধা, জারবারা, অর্কিড তো থাকছেই।

মেকআপ

যেহেতু ফাল্গুনের শাড়ি রঙিন হয় তাই এ ক্ষেত্রে মেকআপটা হালকা হওয়াই ভালো। প্রথমে ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিন। চাইলে এক টুকরো বরফ টিস্যু দিয়ে পেঁচিয়ে সারা মুখে লাগিয়ে নিন। এরপর প্যানকেক বা কমপ্যাক্ট পাউডার দিয়ে মুখে বেইস করে নিন। চোখের সাজে গোল্ডেন, ব্রাউন বা কপার আইশ্যাডো ব্যবহার করতে পারেন। তবে হালকা করেই দেওয়া ভালো। যদি চোখের সাজ গাঢ় হয়, তাহলে ঠোটে একেবারেই হালকা লিপিস্টিক দিবেন। বাদামি, গাঢ় বাদামি বা পিচ রঙের ব্লাশন ব্যবহার করতে পারেন। তবে সাজে ভিন্ন মাত্রা আনতে চাইলে হালকা মেকআপের সঙ্গে ঠোঁটে গাঢ় লাল রঙ দিতে পারেন। কপালের বড় একটা লাল টিপ সাজকে আরো উৎসবমুখর করে এবং পূর্ণতা দেয়।

টিপস

  • মেকআপ তোলার পর চুলের গোড়ায় তেল ম্যাসাজ করুন। পরের দিন শ্যাম্পু করে ফেলুন।
  • দিনে বারবার মেকআপ না করে আগের মেকআপটাই একটু ঠিকঠাক করে নিতে পারেন।
  • অনেক সময় ত্বক ঘেমে মেকআপ নষ্ট হতে পারে। ঘাম হলে ভেজা স্পঞ্জ বা ওয়েট টিস্যু দিয়ে চেপে চেপে ত্বক মুছে ফেলুন।
  • শাড়ির সঙ্গে বটুয়া ভালো মানায়। চাইলে মানানসই ক্লচ ব্যাগও ট্রাই করতে পারেন।
  • যাদের বাইরে ঘোরাঘুরি করার পরিকল্পনা আছে তাঁরা হাই হিল ব্যবহার করা থেকে বিরত থাকুন। একেবারে ফ্ল্যাট না চাইলে পরতে পারেন সেমি ফ্ল্যাট জুতো।