উদরপূর্তি

ইতালীয় ও কন্টিনেন্টাল খাবার প্লাটারে

Looks like you've blocked notifications!

চারিদিকে বাঁশঝাড়, গাছগাছালির ছায়া-সুনিবিড় পরিবেশে মুখরোচক সব খাবারের স্বাদ! আহা... এ যেন ব্যস্ত নগরীর মাঝে কিছুক্ষণের প্রশান্তি। বনানীর ৩ নম্বর রোডের কাচের দেয়ালে ঘেরা এই রেস্তোরাঁয় কন্টিনেন্টাল এবং ইতালীয় খাবারের পাশাপাশি নানা ধরনের ফিউশন খাবারেরও স্বাদ পাবেন।  

২০১৪ সালের এপ্রিল মাস থেকে যাত্রা শুরু করে এই রেস্তোরাঁ। রেস্তোরাঁটির অন্যতম কর্ণধার সাদিকুল আরিফিন কয়েকজন বন্ধুকে সঙ্গে নিয়ে প্রতিষ্ঠা করেন ‘প্লাটার’। এনটিভি অনলাইনকে সাদিকুল আরিফিন বলেন, ‘অনেকটা শখের কারণেই এই রেস্টুরেন্ট তৈরি করেছি। এর ডিজাইন এবং পরিবেশে দেশীয় আমেজ রেখেছি। আর খাবারে রেখেছি ইতালিয়ান এবং কন্টিনেন্টালের মিশ্রণ। এই খাবারগুলোর আসল স্বাদ দেওয়ার উদ্দেশ্যেই রেস্টুরেন্টটি করা।’

রেস্তোরাঁটি সাজানো হয়েছে দুই ভাবে। ইনডোর এবং আউটডোর। মোট ২০০ জন মানুষ একসঙ্গে বসে খাবার খেতে পারবে। রেস্তোরাঁর আসবাবের ক্ষেত্রে কাঠকে প্রাধান্য দেওয়া হয়েছে। দ্বিতীয় তলায় টেবিল টেনিস খেলার ব্যবস্থা রয়েছে। জন্মদিন, বিয়ে ছাড়াও অন্যান্য অনুষ্ঠানের জন্য এখানে বুকিং দেওয়া হয়।

এই রেস্তোরাঁয় খেতে পারবেন চিকেন মমো, গ্রিক সালাদ, ক্রিম অব টমেটো স্যুপ, মাশরুম স্যুপ, সি ফুড পাস্তা, ক্যানালোনি পাস্তা, গ্রিড ফিশ, মিক্সড সি ফুড গ্রিলড প্লাটার, ডিপ ফ্রাইড সি ফুড প্লাটার, রোস্টেড চিকেন, মিক্স মিট গ্রিল প্রটার, স্পেশিয়া মিক্সড গ্রিল প্লাটার, স্পেশাল মিক্স বারবিকিউ প্লাটার, বিফ সিরলিয়ন স্টেক, চিকেন আচারি, বিফ মিংনন, মলটেন লাভা কেক অ্যান্ড আইসক্রিম, স্পাইসি টুনা পিৎজা, চিকেন তান্দুরি পিৎজা, সি ফুড পিৎজাসহ মুখরোচক সব খাবার।

তাহলে আর দেরি না করে আজই চলে যান প্লাটার রেস্তোরাঁয়। যেখানে নিরিবিলি পরিবেশে দারুণ সব সুস্বাদু খাবারের স্বাদ নিতে পারবেন।

 

প্লাটার স্পেশাল রেসিপি

সি ফুড নাসি গোরেন

উপকরণ

চিংড়ি মাছ ২০০ গ্রাম, ডিম দুটি, কালামারি ৩০ গ্রাম, হোয়াইট ফিশ ৩০ গ্রাম, ক্যাপসিকাম ২০ গ্রাম, পেপার ২০ গ্রাম, সয়া সস ১০ গ্রাম, ওয়েস্টার সস ১০ গ্রাম, পিনাট বাটার সস ৪০ গ্রাম, নারিকেল দুধ ২০ গ্রাম, লেবুর রস সামান্য, সিদ্ধ বাসমতি চালের ভাত ১০০ গ্রাম, পেঁয়াজ কুচি এক টেবিল চামচ, রসুন কুচি সামান্য, অলিভ অয়েল পরিমাণমতো এবং লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি প্যানে অলিভ ওয়েল দিয়ে তাতে পেঁয়াজ কুচি, রসুন কুচি, ক্যাপসিকাম কুচি এবং চিংড়ি মাছ ছাড়া অন্যান্য মাছ দিয়ে নাড়তে থাকুন। এবার এর মধ্যে সিদ্ধ ভাত দিয়ে এতে সয়াসস, ওয়েস্টার সস, পেপার ও লবণ দিয়ে পাঁচ মিনিট ভেজে নিন। রান্না হয়ে গেলে প্লেটে ঢেলে নিন। এবার চিংড়ি মাছগুলোর সঙ্গে লেবুর রস, ডিম, লবণ এবং পেপার মিশিয়ে ব্রেডকাম ভালো করে মেখে নিয়ে ডিপ ফ্রাই করে নিন। এবার প্লেটের রাইসের ওপর একটি ডিম পোস করে দিন। পাশে ভাজা চিংড়িগুলো দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন দারুণ সুস্বাদু সি ফুড নাসি গোরেন। 

 

প্লাটার স্পেশাল পিৎজা

উপকরণ

ময়দা ২০০ গ্রাম, ইস্ট পরিমাণমতো, ব্লাক অলিভ সামান্য, ক্যাপসিকাম কুচি এক টেবিল চামচ, মোজেরোলা চিজ এক টেবিল চামচ, মাশরুম এক টেবিল চামচ, তান্দুরি চিকেন স্লাইস করা দুই টেবিল চামচ, বিফ পেপারুনি স্লাইস করা, জেলাপিনো মরিচ, ব্যাসিল পাস্তা ২০ গ্রাম, আনারস স্লাইস, রসুন কুচি সামান্য।

প্রস্তুত প্রণালি

প্রথমে ময়দার সঙ্গে ইস্ট মিশিয়ে পিৎজার ডো তৈরি করে নিন। এবার পিৎজার ডো বেলে নিয়ে এর ওপর টমেটো ও মোজোরেলা চিজ ছড়িয়ে দিন। এবার এর ওপর সব উপকরণ লেয়ার অনুযায়ী সাজিয়ে দিন। ২৫০ থকে ২৮০ ডিগ্রিতে ওভেন প্রিহিট করে নিয়ে আট থেকে ১০ মিনিট পিৎজা বেক করুন। ব্রাউন কালার হয়ে গেলে ওভেন থেকে বের করে গরম গরম পরিবেশন করুন প্লাটার স্পেশাল পিৎজা। 

 

মিক্সড বারবিকউ প্লাটার স্পেশাল

উপকরণ

মুরগির মাংস ২৫০ গ্রাম, ভেড়ার মাংস ১৬০ গ্রাম, চিংড়ি মাছ ১৮০ গ্রাম, ভেজিটেবল ১০০ গ্রাম, বাসমতি চালের ভাত ১০০ গ্রাম, বারবিকিউ সস ১০০ গ্রাম, রসুন কুচি ২০ গ্রাম, টমেটো পেস্ট এক টেবিল চামচ, ক্যাপসিকাম কুচি এক টেবিল চামচ, পেঁয়াজ কুচি এক টেবিল চামচ, মাখন ২৫ গ্রাম, পেপার ১০ গ্রাম এবং লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি

প্রথমে বারবিকিউ সসে মেখে মুরগির মাংস (১০ থেকে ১২ মিনিট), ভেড়ার মাংস (সাত থেকে আট মিনিট), চিংড়ি মাছ (চার থেকে পাঁচ মিনিট) গ্রিল করে নিন। এবার একটি প্যানে মাখন দিয়ে তাতে সিদ্ধ ভাত, পেঁয়াজ কুচি, রসুন কুচি, ক্যাপসিকাম কুচি, টমেটো পেস্ট দিয়ে পাঁচ মিনিট নেড়ে চুলা থেকে নামিয়ে ফেলুন। এবার অন্য একটি প্যানে মাখন, পেপার, লবণ ও রসুন কুচি দিয়ে ভেজিটেবলগুলো সতে করে নিন। এখন একটি প্লেটে রান্না করা রাইস নিয়ে সতে করা ভেজিটেবল এবং গ্রিল করা মাংস দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন মিক্সড বারবিকিউ প্লাটার স্পেশাল।