পেঁয়াজের তিনটি হেয়ার প্যাক

Looks like you've blocked notifications!
চুলের যত্নে পেঁয়াজ ব্যবহার করতে পারেন। ছবি : সংগৃহীত

অনেকেই হয়তো জানেন যে পেঁয়াজের মধ্যে প্রচুর পরিমাণে জীবাণুনাশক উপাদান থাকে। আর ঠিক এই কারণেই পেঁয়াজ আমাদের চুলের বিভিন্ন সমস্যা সমাধানে দারুণভাবে সাহায্য করতে পারে। জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ে জানানো হয়েছে পেঁয়াজ দিয়ে তৈরি তিনটি হেয়ার প্যাকের কথা।

কীভাবে তৈরি করবেন পেঁয়াজের রস?

প্রথমে পেঁয়াজের খোসা ছাড়িয়ে নিন। তারপর একে চার টুকরো করে কাটুন। এবার পেঁয়াজের টুকরোগুলো মিক্সারে ব্ল্যান্ড করে নিন। ব্ল্যান্ড হয়ে গেলে পেঁয়াজের রস ছেঁকে নিন। এ ক্ষেত্রে খেয়াল রাখতে হবে পেঁয়াজের রস স্কাল্পে লাগানোর সময় গোটা পেঁয়াজের টুকরো যেন চুলে আটকে না যায়।

পেঁয়াজের রস ব্যবহারের পদ্ধতি

১. স্কাল্পে ভালো করে পেঁয়াজের রস লাগাতে ভুলবেন না।

২. গোলাকার ছন্দে স্কাল্পে রসটা লাগাতে হবে।

৩. অন্তত এক ঘণ্টা অপেক্ষা করার পর তবে গোসল করবেন। প্রসঙ্গত, টানা ১৫ থেকে ৩০ দিন পেঁয়াজের রস মাথায় লাগালে দেখবেন কেমন বদলে যায় চুলের ধরন।

পেঁয়াজ দিয়ে তৈরি তিনটি হেয়ার প্যাক

১. পেঁয়াজ ও মধু দিয়ে তৈরি হেয়ার প্যাক : এক কাপের এক তৃতীয়াংশ পেঁয়াজের রস নিন। তারপর এক টেবিল চামচ মধু মেশান। এবার মিশ্রণটি চুলের গোঁড়ায় ভালো করে মেখে নিন। ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

২. অলিভ অয়েল এবং পেঁয়াজের রস : অলিভ অয়েলের সঙ্গে তিন টেবিল চামচ পেঁয়াজের রস মেশান। এবার মিশ্রণটি হাতে নিয়ে গোলাকার পদ্ধতিতে চুলের গোঁড়ায় এবং স্কাল্পে লাগিয়ে নিন। দুই ঘণ্টা রেখে কম ক্ষারযুক্ত শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। প্রসঙ্গত, চুলের শক্তি বৃদ্ধিতে এবং খুশকি কমাতে এই প্যাকটির জুড়ি মেলা ভার।

৩. পেঁয়াজ এবং কারিপাতার মিশ্রণ : কারি পাতা চুলকে নানাভাবে ভালো রাখতে সাহায্য করে। এটি চুলের শক্তি বৃদ্ধি করে, অকালপক্বতা কমায় এবং সুস্বাস্থ্য বজায় রাখে। তাই তো পেঁয়াজ ও কারিপাতা একসঙ্গে স্কাল্পে লাগালে দারুণ উপকার পাওয়া যায়। এ ক্ষেত্রে কারিপাতা তাজা অবস্থায় বেঁটে নিন। এরপর দুই টেবিল চামচ পেঁয়াজের রস কারিপাতা বাঁটার মধ্যে দিন। মিশ্রণটি চুলে ও স্কাল্পে লাগান। এক ঘণ্টা অপেক্ষা করে কম ক্ষারযুক্ত শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।