বসন্ত স্পেশাল

বসন্তের দুপুরে তৈরি করুন কাচকি মাছের দুটি পদ

Looks like you've blocked notifications!

বসন্ত উৎসবে বাঙালি খাবার মানেই মাছ-ভাত ভর্তা। সারা দিন বসন্ত উৎসবের পর দুপুরে মাছ আর ভর্তা ভাত, এ যেন অমৃত। এই অমৃত স্বাদ পেতে আপনাদের জন্য কাচকি মাছের দুটি পদের আয়োজন নিয়ে এ আয়োজন। কাচকি মাছ চচ্চড়ি ও কাচকি মাছের ভর্তা। কী, জিভে জল এসে গেল? আসুন, দেখে নিই কীভাবে বসন্তের দুপুরে কাচকি মাছের এই দুটি পদ বানাবেন।

কাচকি মাছ চচ্চড়ি 
উপকরণ

কাচকি মাছ দুই কাপ 
পেঁয়াজ কুচি দুই কাপ
কাঁচামরিচ ফালি করে কাটা ৮/১০টি
টমেটো কুচি দেড় কাপ
আলু কুচি আধা কাপ (মিহি কুচি)
ধনেপাতা আধা কাপ
তেল এক কাপ 
হলুদ এক চা চামচ
জিরা বাটা দুই চা চামচ
রসুন বাটা আধা চা চামচ
লবণ দেড় চা চামচ (পছন্দ অনুযায়ী কমানো বা বাড়ানো যেতে পারে)
কাচকি মাছ পরিষ্কার করার নিয়ম
কাচকি মাছ ভালো করে বেছে ধুয়ে নিন, যেন এতে কোনো শেওলা না থাকে (কাচকি মাছের পেটে হলুদ মতো ময়লা ফেলে পরিষ্কার করুন)।

প্রস্তুত প্রণালি
চুলায় মাঝারি আঁচে একটি পাত্র চাপিয়ে এতে তেল দিন। তেল হালকা গরম হলে এতে পেঁয়াজ কুচি দিয়ে হালকা ভেজে টমেটো কুচি ও লবণ দিয়ে দিয়ে নাড়তে থাকুন। টমেটো নরম হয়ে এলে এতে একে একে জিরা বাটা, রসুন বাটা, হলুদ দিয়ে কিছুক্ষণ কষান। এবার আলু কুচি দিয়ে আধা কাপ পানি দিয়ে ঢেকে দিন। পাঁচ মিনিট পর ঢাকনা খুলে একটু নেড়ে এতে বাকি পানি দিয়ে এর ওপর কাচকি মাছ দিয়ে তার ওপর মরিচ ফালি দিয়ে দিন। জ্বাল বাড়িয়ে দিন। পানি শুকিয়ে তেল বের হয়ে এলে এর ওপর ধনেপাতা কুচি দিয়ে চুলা বন্ধ করে দিন। তৈরি হয়ে যাবে কাচকি মাছের চচ্চড়ি। বসন্তের দুপুরে কাচকি মাছের চচ্চড়ি দিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।
কাচকি মাছের ভর্তা 

উপকরণ
কাচকি মাছ দুই কাপ

পেঁয়াজ কাটা দুই কাপ
রসুন কাটা এক কাপ
কাঁচামরিচ ১০টি (ঝাল বেশি খেলে বেশি, কম খেলে কম দেবেন)
লবণ দুই চামচ
ধনেপাতা ২৫০ গ্রাম কুচি করে কাটা
সরিষার তেল এক কাপ
হলুদ তিন আঙুলের এক চিমটি 

প্রস্তুত প্রণালি
মাছ ভালো করে বেছে ধুয়ে নিন। একটি ফ্রাই প্যান চুলায় দিয়ে এতে সরিষার তেল (দুই টেবিল চামচ ভর্তা মাখানোর জন্য উঠিয়ে রেখে বাকি তেল দিয়ে দিন) দিন। এবারে এতে একে একে পেঁয়াজ রসুন দিয়ে এক মিনিট মতো নেড়ে কাচকি মাছ দিয়ে দিন। লবণ ও হলুদ দিন। ভালো করে নেড়ে ভাজতে থাকুন। এবার এর মধ্যে কাঁচামরিচ দিয়ে দিন (একদম প্রথমেই দেবেন না, কাঁচামরিচ বেশি ভাজা হলে ভর্তায় ভালো লাগে না)। এবার মেশানো সব উপকরণ একসঙ্গে হালকা ভাজা করে নেড়ে নামিয়ে নিন। বাদামি করবেন না। একটু ঠান্ডা হলে শিলপাটায় মাছের এই পুরো মিশ্রণটি ধনেপাতাসহকারে পিষে মেশান। ভালো করে পাটায় পিষে মিশ্রণটি একটি বাটিতে তুলে নিন। এবার আগেই তুলে রাখা বাকি দুই টেবিল চামচ তেল দিয়ে এই মিশ্রণটি মেখে ভর্তা বানান। ব্যস, গরম ভাত আর কাচকি মাছের ভর্তা দিয়ে বসন্ত দুপুরের আয়োজনে মেতে উঠুন।