রেসিপি

ডাবের পুডিং

Looks like you've blocked notifications!

এই গরমে এক গ্লাস ডাবের পানি যেন একটু তৃপ্তি আর সতেজতার পরশ। ডাবের মিষ্টি পানি খেলে শরীর ও মন জুড়িয়ে যায়। এই ডাবের পানি দিয়েই এক অসাধারণ ডেজার্ট আইটেম তৈরি করা যায়, ডাবের পুডিং। এই রেসিপি ডাবের পানি দিয়ে এক লেয়ারে করা যায়। আবার নারকেলের দুধ দিয়ে এক লেয়ার তৈরি করে দুই লেয়ারও করা যায়। যে যেমন ইচ্ছা করতে পারেন। তাহলে আজ আমাদের রেসিপি পাতায় আপনাদের জন্য রয়েছে সুস্বাদু ডাবের পুডিং রেসিপি।

উপকরণ
নারকেলের দুধ লেয়ার
নারকেলের দুধ এক কাপ 
ডাবের/নারকেলের পানি এক কাপ
চিনি পাঁচ চা চামচ
লবণ একদম সামান্য
আগার আগার পাউডার দেড় চা চামচ
ডাবের পানি লেয়ার
ডাবের/নারকেলের পানি দুই কাপ
চিনি তিন টেবিল চামচ (ডাবের পানির স্বাদ অনুযায়ী)
আগার আগার পাউডার দেড় চা চামচ

যেভাবে তৈরি করবেন
নারকেলের দুধ লেয়ার তৈরি করার জন্য সব উপকরণ একটা পাত্রে ভালোভাবে চামচ দিয়ে মিশিয়ে নিন। তারপর চুলায় মিডিয়াম আঁচে জ্বাল দিন। ফুটে উঠলে চামচ দিয়ে ভালোভাবে নেড়ে দেখবেন আগার আগার মিশে গেলে নামিয়ে নিন।

এখন যে পাত্রে সেট করতে চান, তাতে ঢেলে নিন। খুব সাবধানে ঢালতে হবে, কোনো বুদ্বুদ যাতে না থাকে। মিশ্রণ পাত্রে ঢালার সময় কোনো বুদ্বুদ হবে চামচ দিয়ে তুলে ফেলতে হবে।

এবার পাঁচ মিনিটের জন্য ফ্রিজে রাখুন।

ডাবের পানি লেয়ার করার জন্য আগের মতো সব উপকরণ একসঙ্গে পাত্রে নিয়ে জ্বাল দিন। ফুটে উঠলে নামিয়ে নিন। এরসঙ্গে চাইলে নারকেলের শাঁসের কিছু ছোট টুকরা দিয়ে দিতে পারেন।

এবার ফ্রিজ থেকে নারকেলের দুধের লেয়ার বের করে নিন। এর ওপরে আস্তে আস্তে এক কর্নার দিয়ে পানির লেয়ার তা ঢেলে ফ্রিজে সেট হওয়ার জন্য রেখে দিন প্রায় ২৫/৩০ মিনিট।

পুরোপুরি সেট হয়ে গেলে বের করে ইচ্ছামতো শেপে কেটে নিন। ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন মজাদার ডাবের পুডিং।