রূপচর্চায় মসুর ডালের ব্যবহার

Looks like you've blocked notifications!

সুন্দর ত্বক সবার কাম্য। কিন্তু অনেক সময় ব্যস্ততার মধ্যে ত্বকের সঠিক যত্ন নেওয়া হয় না। ফলে ত্বক মলিন হয়ে যায় এবং উজ্জ্বলতা হারায়। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ও ত্বক সতেজ রাখতে সাহায্য করে মসুর ডাল। নিয়মিত মসুর ডালের এই প্যাক ব্যবহার করলে আপনার ত্বক হবে উজ্জ্বল, সতেজ ও মসৃণ। সম্প্রতি জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ে জানানো হয়েছে রূপচর্চায় মসুর ডাল ব্যবহারের পদ্ধতি। চলুন জেনে নেওয়া যাক সে সম্পর্কে।

১. মুখের লালচে ভাব দূর করতে : সারা রাত কাঁচা দুধে ডাল ভিজিয়ে রাখুন। সকালে ওই ডাল বেটে মুখে লাগান। এতে মুখের লালচে ভাব দূর হবে।

২. রোদে পোড়া দাগ কমাতে : মসুর ডাল বাটা, হলুদ ও মধু একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগান। রোদে পোড়া দাগ কমে যাবে।

৩. ত্বক সতেজ রাখতে : টক দই, মধু ও মসুর ডাল বাটা দিয়ে একটি প্যাক বানিয়ে নিন। এবার এই প্যাক মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৪. পিঠের ও মুখের দাগ দূর করতে : মসুর ডাল বাটা, চালের গুঁড়া, মুলতানি মটি, শসার রস ও কমলালেবুর রস মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার এই পেস্ট মুখে ও শরীরে লাগান। শুকিয়ে যাওয়ার পর ধুয়ে ফেলুন।

৫. কনুইয়ের রুক্ষ ভাব কমাতে ও কালো দাগ দূর করতে : মসুর ডাল বাটা, পালংশাক বাটা, হলুদ বাটা, টমেটোর রস, কাঁচা দুধ ও সূর্যমুখীর তেল একসঙ্গে মিশিয়ে হাতের কনুইয়ে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

৬. বলিরেখা দূর করতে : কাঁচা হলুদ, মসুর ডাল বাটা ও দুধের সর মিশিয়ে একটি ফেসপ্যাক বানিয়ে ফেলুন এবং ত্বকে লাগান। এই প্যাকটি নিয়মিত লাগালে অবশ্যই ফল পাবেন।