রেসিপি

ঝটপট তৈরি করুন লাউ পাতায় ইলিশ ভাপা

Looks like you've blocked notifications!

বৈশাখের দুপুরে লাউ পাতায় ইলিশ মাছের ভাপা এই রেসিপিটি তৈরি করতে পারেন খুব সহজেই। কোনো রকম ঝামেলা ছাড়া, অল্প সময়েই তৈরি করতে পারেন আমাদের দেশীয় এই খাবার । চুলুন দেখি কীভাবে তৈরি করবেন লাউ পাতায় ভাপা ইলিশ।

উপকরণ :
লাউ পাতা- তিন টি
ইলিশ মাছ- চার পিস 
সরিষার তেল– তিন টেবিল চামচ
সরিষা বাটা–  আধা চা চামচ
জিরা বাটা– এক চা চামচ
আদা বাটা– আধা চা চামচ
রসুন বাটা- আধা চা চামচ
হলুদ– তিন আঙ্গুলের এক চিমটি
লবণ – স্বাদ অনুযায়ী
পেঁয়াজ বাটা– এক কাপ
নারিকেল বাটা দুই চা চামচ
কাঁচা মরিচ– আট টি ফালি করে কাটা
লাউ শাক ভর্তা মাখাতে যা যা লাগবে
পেঁয়াজ কুঁচি– এক টেবিল চামাচ
কাঁচা মরিচ কুঁচি দুই চা চামচ
সরিষার তেল দুই চা চামচ
লবণ পরিমাণ মতো

প্রস্তুত প্রণালি 
লাউ পাতা ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। এবার ইলিশ মাছ ভালো করে ধুয়ে পরিষ্কার করে একটি বাটিতে নিন। এবার একে একে জিরা বাটা পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, নারিকেল বাটা, তেল, পরিমাণ মতো লবণ, সরিষা বাটা, হলুদ, কাঁচা মরিচসহ সব মশলা মাছের সাথে মেশান।

এবার লাউ পাতা তিনটি একটার সাথে আর একটা লাগিয়ে বাটির মতো করে নিয়ে এতে মশলা মাখা ইলিশ মাছ দিয়ে ভালো করে মুড়ে সুতা দিয়ে বেঁধে দিন, ছবিতে যেভাবে আছে সেভাবে দিবেন, তাহলে মশলা বের হবে না।

এবার চুলায় সসপ্যান চাপান। ফুটানো পানি দিয়ে ঢেকে দিন।সসপ্যান অর্ধেক সমান পানি দিবেন। এবার পানি টকবগ করে ফুটলে জ্বাল কমিয়ে চামচ দিয়ে এর মধ্যে লাউ শাক মুড়ানো মাছ দিয়ে দিন।

ঢাকনা দিয়ে ঢেকে দিয়ে চুলার জ্বাল মাঝারি আঁচে রাখুন। ১৫ মিনিট পরে চুলার জ্বাল বন্ধ করে, পানি থেকে লাউ পাতা মুড়ানো শাক তুলে রাখুন।পাতা থেকে সুতা খুলে মশলাসহ মাছ আলাদা বাটিতে রাখুন।

এবার লাউ শাক ভর্তা মাখাতে একে একে পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুঁচি তেল লবণ দিয়ে এক সাথে মাখুন।মাখা হলে এতে লাউ পাতা সেদ্ধ দিয়ে ভালো মতো লাউ শাক ভর্তা মাখুন। ব্যাস এখন গরম ভাতের সাথে লাউ শাক ভর্তা ও ভাপা ইলিশ দিয়ে পরিবেশন করুন।