ইফতার

স্বাস্থ্যকর তিন রকম শরবত

Looks like you've blocked notifications!

বছর ঘুরে চলে এসেছে সিয়াম সাধনার মাস। রমজান মাস ইসলাম ধর্মাবলম্বীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ মাস। তবে রমজান মাসে বছরের অন্যান্য সময়ের তুলনায় খাদ্যাভ্যাসে বিরাট পরিবর্তন দেখা যায়। এ সময়ে পুষ্টিকর ও স্বাস্থ্যসম্মত খাবার না খেলে এক মাস রোজা রাখা কষ্টকর হয়ে পড়ে। তাই সবাই চেষ্টা করবেন, ইফতারে একটু স্বাস্থ্যকর খাবার রাখার। আজ আমরা আপনাদের মজাদার ও স্বাস্থ্যকর তিনটি শরবতের রেসিপি দেখাব। যেগুলো সারা রমজান ইফতারে রাখতে পারবেন। দেখে নিন শরবতগুলোর রেসিপি।  

গ্রিন লেমন শরবত

উপকরণ

চিনি চার টেবিল চামচ, পানি এক কাপ, লেবুর রস এক টেবিল চামচ, পুদিনা পাতা ৫-১০টা, আদা কুচি এক চা চামচ, লবণ এক চিমটি, বরফ টুকরো চার-পাঁচটা।

প্রস্তুত প্রণালি

প্রথমে আদা কুচি ও পুদিনা পাতা একসঙ্গে থেঁতলে নেন। এবার একটা গ্লাসে থেঁতলানো আদা আর পুদিনা পাতা নিয়ে তাতে পানি, চিনি, লেবুর রসসহ সব উপকরণ মিশিয়ে নিন। এবার কয়েক টুকরো বরফ দিয়ে পরিবেশন করুন।  

লেমন ঠান্ডাই

উপকরণ

চিনি চার টেবিল চামচ, তোকমা দানা এক টেবিল চামচ, পানি এক কাপ, লেবুর রস এক টেবিল  চামচ, লবণ এক চিমটি, বরফ টুকরো চার-পাঁচটা।

প্রস্তুত প্রণালি

প্রথমে তোকমা দানা একটি পাত্রে ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। ফুলে এলে  একটা গ্লাসে নিয়ে তাতে পানি, চিনি, লেবুর রসসহ সব উপকরণ মিশিয়ে নিন। এবার কয়েক টুকরো বরফ দিয়ে পরিবেশন করুন।

লেমন সোডা

উপকরণ

চিনি চার টেবিল চামচ, গোল করে কাটা লেবু টুকরো পাঁচ-ছয়টি, পুদিনা পাতা ৫-১০টা, স্পাইড এক কাপ, লেবুর রস এক টেবিল চামচ, লবণ এক চিমটি, বরফ টুকরো চার-পাঁচটা।

প্রস্তুত প্রণালি

প্রথমে লেবু টুকরো আর পুদিনা পাতা একসঙ্গে থেঁতলে নেন। এবার একটা গ্লাসে থেঁতলানো লেবু ও পুদিনা পাতা নিয়ে তাতে চিনি, লেবুর রসসহ সব উপকরণ মিশিয়ে তাতে স্প্রাইট দিয়ে দিন। সবশেষে কয়েক টুকরো বরফ দিয়ে পরিবেশন করুন।