জানুন ভবিষ্যৎ

কেমন যাবে সেপ্টেম্বর মাস

Looks like you've blocked notifications!

নিচের মঙ্গল-শুক্রের সঙ্গে কর্কট রাশিতে, রবি ও বৃহস্পতি সিংহ রাশিতে, বুধ ও রাহু কন্যা রাশিতে, শনি বৃশ্চিক রাশিতে, প্লুটো ধনু, নেপচুন কুম্ভ এবং ইউরেনাস, চন্দ্র ও কেতু মীন রাশিতে অবস্থান করছে।

মহাকাশে উপরিউক্ত গ্রহাবস্থানের ফলে সেপ্টেম্বর মাস বাংলাদেশের জন্য বেশ গুরুত্বপূর্ণ ও ঘটনাবহুল হতে পারে। একটি প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে কিছুটা বৈরী ভাব সৃষ্টি হতে পারে। রাজনৈতিক পরিস্থিতি সরকারের পক্ষে খুব একটা অনুকূল নাও থাকতে পারে। সরকার সমর্থক ছাত্র ও যুব সংগঠন এবং সরকারদলীয় নেতাকর্মীদের ভেতরে এক ধরনের উচ্ছৃঙ্খলতা সরকারকে বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন করতে পারে। যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া অব্যাহত থাকবে এবং একটি মামলার চূড়ান্ত ফয়সালা হতে পারে।

সামগ্রিক অর্থনৈতিক পরিস্থিতি ভালো যাবে। অনেক ক্ষেত্রে আইনশৃঙ্খলা পরিস্থিতি সরকারকে প্রশ্নবিদ্ধ করতে তুলতে পারে। শিশু ও নারী নির্যাতন, ধর্ষণ, যুবসমাজের উচ্ছৃঙ্খল আচরণ, দলীয় নেতাকর্মীদের উচ্ছৃঙ্খলতা প্রভৃতির জন্য বেশ কটি হতাহতের ঘটনা ঘটতে পারে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কিছু সদস্যের অতি উৎসাহী আচরণের জন্য সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ হতে পারে।

অঞ্চল বিশেষে বিবিধ ধরনের প্রাকৃতিক দুর্যোগ, ঝড়, জলোচ্ছ্বাস, বন্যা প্রভৃতির জন্য যান-মালের ক্ষয়ক্ষতির আশঙ্কা আছে। বৈদেশিক বাণিজ্য বৃদ্ধি পাবে। খাদ্যোৎপাদন বৃদ্ধির সম্ভাবনা আছে। সংবাদপত্র, সাংবাদিক, লেখক ও সুশীল সমাজের প্রতিনিধিদের ভেতরে সরকারের কোনো কোনো কার্যক্রম ব্যাপকভাবে সমালোচিত হতে পারে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিদেশ সফরের সম্ভাবনা আছে। তবে বেগম জিয়ার কার্যক্রম ব্যাপকভাবে সমালোচিত হওয়ার আশঙ্কা আছে। প্রধানমন্ত্রী হঠাৎ কিছুটা অসুস্থ হতে পারেন।

যানবাহন ও অন্যদিকে দুর্ঘটনার প্রাণহানিসহ প্রচুর ক্ষয়-ক্ষতি হতে পারে। এ মাসে মন্ত্রিসভায় কিছু পরিবর্তন এবং একাধিক নতুন মন্ত্রী বা প্রতিমন্ত্রী নিয়োগের সম্ভাবনা একেবারে উড়িয়ে দেওয়া যায় না। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি অব্যাহত থাকবে। ঈদসহ বিভিন্ন আয়োজনে দ্রব্যমূল্য বৃদ্ধির আশঙ্কা নেই বললেই চলে।

অন্যান্য দিক মোটামুটি ভালো যাবে বলে আশা করা যায়।