ঈদ রেসিপি

বিফ কিমা দম বিরিয়ানি

Looks like you've blocked notifications!

ঈদের দিনে বাহারি খাবারের আয়োজনে বিরিয়ানি না থাকলে যেন ঈদ জমেই না। তাই আজ আপনাদের জন্য নিয়ে এসেছি বিফ কিমা দম বিরিয়ানি রেসিপি। তাহলে জেনে নিন কীভাবে তৈরি করবেন বিফ কিমা দম বিরিয়ানি।

উপকরণ :

১। গরুর মাংস (চর্বি এবং হাড়বিহীন) – এক কেজি

২। বাসমতি চাল – আধা কেজি

৩। পেঁয়াজ কুচি – এক কাপ

৪। আদা বাটা – এক টেবিল চামচ

৫। রসুন বাটা – এক চা চামচ

৬। টক দই – আধা কাপ

৭। চিনি – এক চা চামচ

৮। ঘি – এক কাপ

৯। বাদাম, পেস্তা, কাজু ও কিশমিশ - সিকি কাপ করে

১০। জিরা গুঁড়া – আধা টেবিল চামচ

১১। শাহি বিরিয়ানি মসলা – আধা টেবিল চামচ

১২। আলু বোখরা – আটটি

১৩। আলু কিউব করে কাটা – দেড় কাপ

১৪। ক্রিম – সাত টেবিল চামচ

১৫। গোলাপ জল – এক টেবিল চামচ

১৬। কেওড়া জল – এক টেবিল চামচ

১৭। জাফরান – সিকি চামচ

১৮। জর্দার রং অথবা হলুদ ফুড কালার – এক চিমটি

১৯। লবণ – স্বাদমতো

শাহি বিরিয়ানি মসলা :

ছোট এলাচ, কালো এলাচ, দারুচিনি, লবঙ্গ, শাহি জিরা, সাদা গোল মরিচ, শুকনা মরিচ, জায়ফল, জয়ত্রী পরিমাণমতো নিয়ে আলাদা করে টেলে ঠান্ডা হলে একত্রে পাটায় গুঁড়া করে নিন।

যেভাবে তৈরি করবেন :

প্রথমে মাংস পাতলা টুকরো করে কেটে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে পাটায় থেঁতলে কিমা করে নিন। এরপর এক চা-চামচ লবণ ও এক কাপ পানি দিয়ে কিমা সেদ্ধ করে নিন। এরপর আলু ধুয়ে ফুডকালার বা জর্দার রং ও সামান্য লবণ মেখে এক টেবিল চামচ ঘি এবং পরিমাণমতো পানি দিয়ে সেদ্ধ করে নিন। এরপর গোলাপজল এবং কেওড়া জলে জাফরান ভিজিয়ে রাখুন। এরপর একটি বড় বাটিতে আদা-রসুন বাটা, জিরা গুঁড়া, এক চা-চামচ লবণ, টক দই, অর্ধেক জাফরান, চিনি এবং শাহি বিরিয়ানি মাসালা দিয়ে ভালো করে মিশিয়ে ফেটে নিন। এরপর মিশ্রণটি কিমার সঙ্গে ভালো করে মেখে ৩-৪ ঘণ্টা রেখে দিন।

এরপর চাল ধুয়ে ৩০ মিনিট পানিতে ভিজিয়ে রেখে আলতোভাবে আরেক ধোয়া দিয়ে পানি ঝরিয়ে নিন। এরপর চুলায় চার কাপ ফোটানো পানিতে আধা টেবিল চামচ লবণ মিশিয়ে চাল দিয়ে নাড়ুন। এরপর চাল আধা সেদ্ধ হলে ঝাঁঝরিতে ঢেলে পানি ঝরিয়ে নিন এবং এখান থেকে এক কাপ অথবা দেড় কাপ পানি আলাদা করে ঢেকে রেখে নিন। এরপর অন্য পাত্রে গরম ঘিয়ে পেঁয়াজ বেরেস্তা করে নিন। এরপর যেই হাঁড়িতে বিরিয়ানি রাঁধবেন, তাতে সিকি কাপ ঘি মেখে প্রথমে আধা কাপ আলু, অর্ধেক কিমার মিশ্রণ মিশিয়ে ওপরে অর্ধেক ভাত বিছিয়ে দিন। এরপর ভাতের ওপরে  চারটি আলুবোখারাসহ বেরেস্তা ছিটিয়ে দিন। এরপর তিন টেবিল চামচ ক্রিম এবং অর্ধেক পরিমাণ ভাজা কাজু, কিশমিশ, বাদাম ও পেস্তা দিয়ে দিন। এরপর আবার কিমার মিশ্রণ, আলু ও বাকি সব উপকরণ দিয়ে আরেক স্তর সাজান। এরপর পোলাওয়ের পানিটুকু চারদিক থেকে দিয়ে দিন এবং আরেকটু লবণ এই পানিতে মিশিয়ে নিতে পারেন। এরপর বাকি গোলাপ ও কেওড়া জলে ভেজানো জাফরান ওপর থেকে ছিটিয়ে দিন এবং ঢেকে কড়া আঁচে চুলায় প্রথমে ১০ মিনিট রান্না করুন। এরপর ঢাকনার ওপরে ভারী কিছু চাপা দিয়ে রাখুন যেন ভেতরের বাষ্প বের না হয়। এরপর ১০ মিনিট কড়া আঁচে বিরিয়ানি রান্না করার পর আঁচ কমিয়ে ১৫ মিনিট চুলায় রাখুন। এরপর চুলা বন্ধ করে ১০-১৫ মিনিট দমে রেখে নামিয়ে রাখুন। এরপর পরিবেশন করুন সুস্বাদু বিফ কিমা দম বিরিয়ানি।