কোরবানির প্রয়োজনীয় অনুষঙ্গ

Looks like you've blocked notifications!

ঈদুল আজহার আমেজ লাগতে শুরু হয়েছে সর্বত্রই। এই আনন্দটা যেন একটু বেশিই হয় কোরবানির পশু কেনাকে কেন্দ্র করে। ঈদের দিন পশু কোরবানির কারণে পড়তে পারেন বেশ কিছু ঝামেলায়, যদি আপনার পশু জবাই এবং মাংস তৈরির উপকরণগুলো ঠিক না থাকে। তাই সেদিনের প্রস্তুতি এখনই নিয়ে রাখলে আপনার কাজ কিছুটা হলেও সহজ হয়ে যাবে।

শান করিয়ে নিন এখনই

আপনার বাসায় থাকা চাকু-ছুরি, বঁটি ও চাপাতিগুলো ভালো আছে, তা দেখে নিতে হবে। যদি তা মরিচা পড়ে, তবে আশপাশের কামারশালা থেকে শান দিয়ে নিন। এ ছাড়া শান করার জন্য ছোট আধুনিক কিছু যন্ত্র পাওয়া যায়। সেগুলোও কিনে নিতে পারেন।

মাংস বানাতে যা লাগবে

ঈদের আগের দিনই পশু জবাই করার ছুরি, চামড়া ছাড়ানোর ছুরি, চাপাতি, প্লাস্টিক ম্যাট, চাটাই, গাছের গুঁড়িসহ সবকিছু প্রস্তুত রাখতে হবে। ছুরি বা চাপাতি পাবেন আপনার আশপাশের কামারশালা বা এ জাতীয় দোকানগুলোতে। চাটাই ও গাছের গুঁড়ি পাবেন গরুর হাটেই। অনেক ভ্রাম্যমাণ দোকানি এসব কিছু বিক্রি করে থাকেন।

রান্নাঘরের অনুষঙ্গ

কোরবানির ঈদে অনেকেই খেয়াল করেন না, যে মাংস তৈরি হয়ে গেলে তা বাসায় নিয়ে আবার প্রক্রিয়াকরণ করতে হয়। এ সময়ও বেশ কিছু অনুষঙ্গের বেশ প্রয়োজনীয়তা লক্ষ করা যায়। এর মধ্যে অন্যতম চপিং বোর্ড, মিট হ্যামার, কিমা মেশিন ইত্যাদি।

দরদাম

ছুরি, চাকু অথবা চাপাতি বাজারভেদে রয়েছে দামে বেশ পার্থক্য। তবে এবার দেখা গেছে ছোট ছুরি পাওয়া যায় ৭০ থেকে ২০০ টাকায়। বড় ছুরি ১৩০ থেকে ৫০০ টাকায়, চাপাতি ৫৫০ থেকে ২০০০ টাকায়, বঁটি ১৮০ থেকে ৮৪০ টাকায়। হাড় কাটার জন্য কুড়াল পাবেন সাইজভেদে ৩২০ থেকে ১২০০ টাকায়। গাছের গুঁড়ি ১২০ থেকে ৭৫০ টাকায়, প্লাস্টিক ম্যাট ১৭০ থেকে ৩০০ টাকা, মাংস রাখার পলি ২০ থেকে ১৫০ টাকা ও চাটাই পাবেন ৭০ থেকে ২৮০ টাকায়। কাঠের চপিং বোর্ড মিলবে ৪৫০ থেকে ৭৬০ টাকায়, ফাইবার চপিং বোর্ড ৫৫০ থেকে ৯৮০ টাকা। কাচের চপিং বোর্ড ১২০০ থেকে ২০০০ টাকা। মিট হ্যামার ৫৪৫ থেকে ৯২০ টাকা। কিমা মেশিন চায়না ৩৫০ থেকে ৮০০, অন্যান্য ১৫৫০ থেকে ৪৭৫০ টাকায়। হ্যান্ড মিট কাটার ৩২০ থেকে ৪৮০ টাকায়। গার্বেজ ব্যাগ পাবেন দুই টাকায়।

কোথায় পাবেন

রাজধানীর নিউমার্কেট, কারওয়ান বাজার, গুলশান-১ ডিসিসি মার্কেট, গুলশান এভিনিউর ফিক্স ইট, চকবাজার ও ঠাটারীবাজারে। এ ছাড়া আপনার পাশের ছোট-বড় আনেক মার্কেটেই পাবেন এসব উপকরণ।