পূজার সাজ

Looks like you've blocked notifications!

চলছে শারদীয় দুর্গাপূজা। চারদিকে যেন উৎসবের আমেজ। যেকোনো উৎসব মেয়েদের সাজে আনে ভিন্নতা। যতই পশ্চিমা পোশাক আসুক, সবার প্রথম পছন্দ বাঙালি নারীর মতো নিজেকে সাজানো। আর দুর্গাপূজা বাঙালি সংস্কৃতিরই অংশ। এক মণ্ডপ থেকে আরেক মণ্ডপে ঘোরাঘুরি তো আছেই। তাই সাজের দিকে খেয়াল রাখতে হয়, যেন সাজ বেশিক্ষণ স্থায়ী থাকে, মুখে কালচে আর ক্লান্তভাব না দেখায়।

এনটিভির ‘স্টাইল অ্যান্ড ট্রেন্ডস’ অনুষ্ঠানের ২০২তম পর্বে পূজার সাজ করেছেন রূপ-বিশেষজ্ঞ  তানিয়া আফরিন। মডেল ছিলেন নন্দিনী। অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন চাঁদনি।

যেভাবে করবেন

প্রথমে মুখমণ্ডল পরিষ্কার করে প্রাইমার লাগিয়ে কিছুক্ষণ রাখুন। ত্বকের সঙ্গে মিশে যায় এমন ধরনের প্যানস্টিক দিয়ে মুখে ঘষুন। এরপর প্যানকেক লাগানোর আগে মুখে সামান্য পানি দিয়ে ভিজিয়ে নিন, যাতে মেকআপ স্থায়ী হয়। মুখে হালকা কমপ্যাক্ট পাউডার লাগিয়ে মুখের মেকআপ শেষ করুন।

চোখের মেকআপে প্রথমে ভ্রু এঁকে নিন। দিন ও রাতের সাজের ওপর নির্ভর করে চোখের আই-শ্যাডোর রং নির্বাচন করুন। সাধারণত দিনে হালকা রঙের আই-শ্যাডো মানায়। তবে রাতের সাজে অবশ্যই স্মোকি লুক বেশি মানাবে। পোশাকের রঙের সঙ্গে মিল রেখে চোখের আই-শ্যাডো লাগাতে হবে।

যেহেতু মডেল সাদা ও লাল পাড়ের শাড়ি পরেছেন, তাই আই-শ্যাডোতে গাঢ় মেরুন ও সোনালি রং বেছে নেওয়া হয়েছে। স্মোকি লুক ফুটিয়ে তুলতে চোখের পাতায় কালো রঙের শ্যাডো দিয়ে ব্লেন্ড করে নিন। এটা অন্যরকম লুক এনে দেবে। এরপর উইংস করে আই-লাইনার লাগান। আলাদা পাপড়ি লাগিয়ে চোখের সাজ শেষ করুন। এরপর মুখের ধরন অনুযায়ী হালকা ব্লাশন লাগান।

এবার ঠোঁটের সাজ। প্রথমে লিপ-পেনসিল দিয়ে ঠোঁট এঁকে নিন। এরপর গাঢ় লাল লিপস্টিক দিন। তবে পোশাকের সঙ্গে মানানসই রঙের লিপস্টিক ব্যবহার করতে পারেন।

সবশেষে চুলের সাজ। সামনে সিঁথি কেটে দুই পাশে হালকা ফুলিয়ে পেছনে চুল ছেড়ে দিন বা খোঁপাও করতে পারেন। শাড়িতে চুলের সাজে খোঁপাতে ফুল খুব মানাবে। বাঙালি ঐতিহ্যকে সাজে ফুটিয়ে তুলতে কপালে টিপ পরতে একদম ভুলবেন না।

এক প্যাঁচে পরা লাল চওড়া পাড়ের শাড়ি, চুলের সিঁথিতে লাল সিঁদুর, কপালে লাল টিপ দিয়ে নিজেকে সাজিয়ে নিন পরিপূর্ণ বাঙালি নারীরূপে।