পাঁচটি উপায়ে কাঠের বাসনপত্র পরিষ্কার করুন

Looks like you've blocked notifications!
রান্নার জন্য ব্যবহৃত কাঠের জিনিসপত্র ঘরোয়া উপায়ে পরিষ্কার করুন। ছবি : সংগৃহীত

আজকাল অনেকেই রান্নার জন্য কাঠের তৈরি জিনিসপত্র ব্যবহার করে থাকেন। বিশেষ করে কাঠের চামচ, কাঁটা চামচের প্রচলন অনেক বেশি। কারণ এগুলো ঝামেলাবিহীনভাবে ব্যবহার করা যায়। কিন্তু এগুলোতে রান্নার পর গন্ধ থেকে যায়, পুরনো লাগে। তবে চিন্তার কোনো কারণ নেই। আজ থেকে এসব জিনিস ধোঁয়ার জন্য প্রাকৃতিক উপাদান ব্যবহার করবেন। যাতে এগুলো ব্যবহারের পরও নতুনের মতো থাকে।

লাইফস্টাইল বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই জানিয়েছে, কাঠের বাসনপত্র কীভাবে ধোয়ার পর ভালো থাকবে। চলুন, এক নজরে জেনে নিন কোন উপায়ে এসব রান্নার জিনিস পরিষ্কার করবেন-

লেবুর রস

গরম পানির মধ্যে লেবুর রস মেশান। এবার এই গরম পানির মধ্যে কাঠের তৈরি রান্নার জিনিসপত্র ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। এবার পানি থেকে তুলে এগুলো শুকনো তোয়ালে দিয়ে মুছে রোদে শুকাতে দিন। দেখবেন এগুলোর দাগ, গন্ধ সব দূর হয়ে যাবে।

ভিনেগার

প্রথমে একটি বাটিতে এক গ্লাস ভিনেগার নিন। এবার এতে ১ টেবিল চামচ মধু মেশান। এরপর এতে একটি সুতির কাপড় ভিজিয়ে পানি ঝরিয়ে রান্নার আসবাবগুলো মুছে নিন। এবার ভালো করে শুকিয়ে নিন। এতে এগুলো আর পুরনো মনে হবে না।

লবণ

গরম পানির মধ্যে লবণ মিশিয়ে রান্নার আসবাবগুলো পাঁচ মিনিট গরম করুন। এবার পানি থেকে তুলে তোয়ালে দিয়ে ভালো করে মুছে সূর্যের আলোতে শুকিয়ে নিন। এতে অনেকদিন এগুলো ভালো থাকবে।

বেকিং সোডা

লেবুর রসের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে পেস্ট তৈরি করুন। কাঠের রান্নার আসবাবগুলোতে এই মিশ্রণ মেখে ১৫ মিনিট রোদে শুকাতে দিন। এবার গরম পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। এতে সহজেই এগুলোর দাগ উঠে যাবে।

গরম পানি

যতবার রান্নার জন্য আপনি এই কাঠের জিনিসপত্রগুলো ব্যবহার করবেন ততবার গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এর ফলে এগুলো পরিষ্কারের জন্য বাড়তি ঝামেলায় পড়তে হবে না।