ত্বকে কোন তেল কী উপকার করে

Looks like you've blocked notifications!
ত্বকের আর্দ্রতা ধরে রাখতে তেল খুবই কার্যকরী। ছবি- স্কিন কেয়ার ভাইটালস

আদিকাল থেকে রূপচর্চা ও সৌন্দর্য রক্ষায় বিভিন্ন রকমের তেলের ব্যবহারের প্রচলন রয়েছে। একেক রকমের তেলে রয়েছে একেক রকমের গুণাগুণ। এ ধরনের তেল ত্বকের কোষের ভিতরে খুব দ্রুত মিশে গিয়ে ভেতর থেকে রুক্ষতা দূর করে। ত্বক হয়ে ওঠে নরম ও মসৃণ।

ফারজানা শাকিল'স মেকওভার সেলুনের কর্ণধার ফারজানা শাকিল বলনে, ‘তেল চুলের পাশাপাশি ত্বকের জন্যও বেশ উপকারি। এসব তেল ব্যবহারের উপযুক্ত সময় হলো রাত। তবে ত্বকের ধরন অনুযায়ী তেল ব্যবহার করা ভালো। যদিও তেলের খুব একটা পার্শ্বপ্রতিক্রিয়া নেই। আর খুব ভালো হয় যদি না কিনে নিজেরা তেল বানিয়ে নেন।’

জেনে নিন কোন ধরনের তেলে কী কী গুণাগুণ রয়েছে এবং ত্বকের পরিচর্যায় এসব তেলের কার্যকারিতা সম্বন্ধে-

অলিভ ওয়েল

অলিভ ওয়েলে রয়েছে ভিটামিন এ, ই এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা ত্বককে সতেজ রাখে। ত্বকে ময়েশ্চারাইজারেরও কাজ করে অলিভ ওয়েল। তুলোতে সামান্য অলিভ অয়েল লাগিয়ে মুখে ১০ থেকে ১৫ মিনিট ধরে মাখুন। এরপর কুসুম গরম পানিতে তোয়ালে ভিজিয়ে তা দিয়ে মুখ মুছে নিন। এবার শুকনো তোয়ালে দিয়ে মুখ মুছে ফেলুন। প্রতিদিন বাসায় ফিরে গোসল করার পর সামান্য পানির সাথে অলিভ ওয়েল মিশিয়ে সারা শরীরে ম্যাসেজ করুন। দেখবেন শরীরের ক্লান্তি দূর হয়ে যাবে এবং সারারাত আপনার শরীরে ভেজাভাব বজায় থাকবে। বয়স বাড়ার সাথে সাথে অনেক সময় ত্বকে বলিরেখা দেখা দেয়। কপালে, চোখের পাশে ও নিচে চামড়ায় হালকা ভাঁজ দেখা দেয়। প্রতিদিন অলিভ ওয়েল দিয়ে ত্বকে ভালোভাবে ম্যাসাজ করলে সহজে বলিরেখা পড়ে না।

কার্যকারিতা

  •  শুষ্ক ত্বকে মেকআপের সময় ফাউন্ডেশন ব্যবহারের আগে ১/২ ফোঁটা অলিভ ওয়েল মুখে মেখে নিন। এতে মেকআপ বসবে ভালো এবং মেকআপের পর ত্বক উজ্জ্বল দেখাবে।
  •  মেকআপ তোলার ক্ষেত্রে অলিভ ওয়েল বেশ ভালো কাজ করে। তুলো দিয়ে পুরো মুখে হালকাভাবে ম্যাসাজ করলে খুব সহজেই মেকআপ উঠে যাবে।
  •  প্রতিদিন ঠোঁটে এক ফোঁটা অলিভ ওয়েল আঙ্গুল দিয়ে ভালোভাবে ম্যাসাজ করলে ঠোঁটের শুষ্কতা দূর হবে এবং যাদের ঠোঁটে কালচে ভাব আছে আস্তে আস্তে সেই কালচে ভাবও দূর হয়ে যাবে।
  •  অলিভওয়েলের সঙ্গে চিনি বা লবণ মিশিয়ে ম্যাসাজ করলে এটি ভালো স্ক্রাবারের কাজ করে।
  •  প্রতিদিন ঘুমানোর আগে হাতে ও পায়ে অলিভ ওয়েল ম্যাসাজ করুন। এতে পা ফাঁটা দূর হবে এবং হাত পা নরম এবং সতেজ থাকবে।

নারিকেল তেল

নারিকেল তেল ত্বকে ব্লিচ ও ক্লিনজারের কাজ করে। নিয়মিত নারকেল তেল ব্যবহার করলে ত্বকে ব্রনের সমস্যা দূর হবে এবং ব্রনের দাগ ও ক্ষত ম্লান হবে। ত্বক নমনীয় করতে নারিকেলের তেল বেশ জরুরি এবং র‌্যাশের সমস্যা সমাধানেও নারকেল তেল খুবই উপকারী। ত্বকের কালো ছোপ ছোপ দাগ থাকলে সেসব জায়গায় নারিকেল তেল দিয়ে নিয়মিত ম্যাসাজ করলে দাগটি হালকা হয়ে যায়।

কার্যকারিতা

  •  নারিকেল তেল প্রাকৃতিক আন্ডার আই ক্রিমের কাজ করে। নারিকেল তেলের সঙ্গে ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে ফ্রিজে রেখে জমিয়ে প্রতিদিন রাতে শোবার আগে চোখের নিচে লাগালে কালো দাগ দূর হয়ে যাবে।
  •  ফেটে যাওয়া ত্বকের লাবণ্য ফিরিয়ে আনতে নারিকেল তেল ব্যবহার করতে পারেন।
  •  নিয়মিত নারকেল তেল দিয়ে ম্যাসাজ করলে ত্বকের পানিশূন্যতা দূর হয়।
  •  ত্বকের আর্দ্রতা রক্ষায়ও নারিকেল তেলে বেশ উপকারি।
  •  চেহাড়ায় বয়সের ছাপ দূর করে নারিকেল তেল।

তিলের তেল

অনেকে যত্ন না নেওয়ার কারণে বয়স বাড়ার আগেই ত্বকে বলিরেখা পড়ে। তিলের তেল ত্বকে বয়সের বলিরেখা রোধ করতে সাহায্য করে। প্রতিদিন তিলের তেলের ম্যাসাজ করলে মুখে রক্ত চলাচল বাড়বে এবং ত্বক স্বাস্থ্যোজ্জ্বল হয়ে উঠবে। তিলের তেল ত্বকের মরা চামড়া তুলে ফেলে এবং ত্বক সতেজ রাখে। এ ছাড়া ত্বকের পোড়া ভাবও দূর করে তিলের তেল।

কার্যকারিতা

রাতে ঘুমানোর আগে তিলের তেল দিয়ে ত্বকে ম্যাসাজ করলে ত্বক ভিতর থেকে পরিষ্কার হয়।

আমন্ড অয়েল

রূপচর্চায় আমন্ড ওয়েল খুবই উপকারী। এই তেলে ওমেগা-৯ ফ্যাটি অ্যাসিড, এসেনশিয়াল ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিডের পরিমাণই বেশি। তাই এই তেল ত্বকের সুস্থতা এবং উজ্জ্বলতায় বেশি কার্যকরী। প্রতিদিন ব্যবহারে চেহারায় বয়সের ছাপ পড়ে না এবং বলিরেখা দূর হয়।

কার্যকারিতা

রাতে ঘুমানোর আগে  আমন্ড অয়লে ত্বকে মাখলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে ও হারানো জেল্লা ফিরে আসে।
ত্বকের গভীরে গিয়ে পুষ্টি জোগাতে সাহায্য করে এই তেল।
যাদের তৈলাক্ত ত্বক তারা এই তেল কম ব্যবহার করবেন।  
আমন্ড তেল শুষ্ক ত্বকে আর্দ্রতা ধরে রাখে। চোখের নিচের কালো দাগ বা ডার্ক সার্কেল হালকা করে এই তেল।

সূর্যমুখীর তেল

সূর্যমুখীর তেলে তেলচিটচিটে ভাব থাকে না। আর এই তেল ব্যবহারে ত্বক হয় কোমল ও মসৃণ। সব ধরনের ত্বকে এই তেল ব্যবহার উপযোগী। গোসলের পানিতে এই তেল ব্যবহারে সারাদিনের ক্লান্তি ভাব দূর হয়।

কার্যকারিতা

  •  সূর্যমুখীর তেল ব্রনের দাগ দূর করতে সাহায্য করে।
  •  প্রতিদিন এই তেল ব্যবহারে রোদে পোড়া দাগ কমে যায়।
  •  শুষ্ক ত্বকে আর্দ্রতা বজায় রাখে।
  •  ত্বকে সহজে বয়সের ছাপ এবং বলিরেখা পড়তে দেয় না।