ভুনা গরুর মাংস

Looks like you've blocked notifications!

আজকের রেসিপির নাম ভুনা গরুর মাংস। এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান সিদ্দিকা কবীর'স রেসেপির ২৬৩তম পর্বে সিদ্দিকা কবীর এই রেসিপিটি দিয়েছেন। জেনে নিন কী কী উপকরণ লাগছে এই রেসিপিতে এবং কিভাবে তৈরি করবেন দারুণ সুস্বাদু ভুনা গরুর মাংস।

উপকরণ : হাড়ছাড়া গরুর মাংস এক কেজি, শুকনা মরিচ ছয়টি, পাচঁফোড়ন এক চা চামচ, এলাচ চারটি, দারুচিনি তিন টুকরা, ঝুড়ি করা আদা এক টেবিল চামচ, রসুন চার কোষ, তেজপাতা একটি, গোলমরিচ ২০টি, লবঙ্গ দুটি, পেঁয়াজ বেরেস্তা এক কাপ, তেল আধা কাপ, চিনি সামান্য পরিমাণ এবং লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি : প্রথমে সব মসলা গুঁড়ো করে নিন। এরপর থেঁতলানো গরুর মাংস কড়াইয়ে দিয়ে এতে একে একে তেল, আদা-রসুন ভাজা গুঁড়া, পাঁচফোড়ন গুঁড়া, তেজপাতা গুঁড়া, মরিচ গুঁড়া ও লবণ দিয়ে একটু ভেজে নিন। এরপর এর মধ্যে বেরেস্তা দিয়ে একটু নেড়ে এতে গরম পানি দিয়ে আবারও নেড়ে ২০ মিনিটের জন্য ঢাকনা দিয়ে ঢেকে দিন। ২০ মিনিট পর ঢাকনা তুলে এতে সামান্য চিনি দিন। এরপর সেদ্ধ হয়ে গেলে আরেকটু নেড়ে পরিবেশনপাত্রে নামিয়ে নিন। এবার পেঁয়াজ বেরেস্তা, শসা এবং কাঁচা পেঁয়াজ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার ভুনা গরুর মাংস।