উজ্জ্বল ত্বকের জন্য চার পরামর্শ

Looks like you've blocked notifications!
ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে ত্বকের যত্ন নিন। ছবি : সংগৃহীত

ত্বক উজ্জ্বল রাখতে অধিকাংশই পছন্দ করেন। তরুণ কিংবা প্রবীণ, সবাই চায় ত্বকের প্রাকৃতিক উজ্জ্বলতা ধরে রাখতে। বলিরেখা, সূর্যের আলোর ক্ষতিকর প্রভাব, নিয়মিত যত্ন না নেওয়া ইত্যাদি ত্বকের প্রাকৃতিক উজ্জ্বলতাকে নষ্ট করে।

তবে এই প্রাকৃতিক উজ্জ্বলতা ধরে রাখা যায় নিয়মিত যত্নের মাধ্যমে। ত্বকের উজ্জ্বলতা ধরে রাখার কিছু পরামর্শ জানিয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট ফেমিনা।

১ . নিয়মিত মুখ ধোয়া

ত্বক ভালো রাখতে মুখ ধোয়া ও ময়েশ্চারাইজার ব্যবহারের একটি রুটিন তৈরি করুন। দিনে অন্তত তিনবার ভালো কোনো ফেসওয়াশ দিয়ে মুখ ধোন। এরপর ত্বকের ধরন বুঝে ময়েশ্চারাইজার লাগান। তৈলাক্ত ত্বক হলে পানিসমৃদ্ধ ময়েশ্চারাইজার ব্যবহার করুন। আর ত্বক শুষ্ক হলে লাগান তেলসমৃদ্ধ ময়েশ্চারাইজার।

২. মেকআপ পরিষ্কার করুন

অনেক সময় বাইরে থেকে এসে আমরা আলসেমি করে মুখ ধুই না বা মেকআপ পরিষ্কার করি না। আর এটি ত্বককে ভীষণভাবে ক্ষতিগ্রস্ত করে। ব্রণ, ব্ল্যাক হেডস, ত্বকের রুক্ষতা ইত্যাদির অন্যতম কারণ মেকআপ করার পর ভালো করে পরিষ্কার না করা। তাই মেকআপ পরিষ্কারের বিষয়ে সচেতন হোন।

৩. সূর্যের আলো থেকে সুরক্ষা

সূর্যের ক্ষতিকর বেগুনি রশ্মি ত্বকের উজ্জ্বলতা নষ্ট করে এবং ত্বককে মলিন করে তোলে। তাই সূর্যের আলোতে বের হওয়ার আগে ত্বকের ধরন বুঝে সানস্ক্রিন বা সানব্লক ব্যবহার করুন।

৪. স্বাস্থ্যকর খাবার

ত্বক ভালো রাখতে স্বাস্থ্যকর খাবার খান। এ ক্ষেত্রে প্রচুর পরিমাণ সবজি, ফল ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খান। পাশাপাশি প্রচুর পরিমাণ পানি পান করুন।